দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনার দুই আসনে সম্ভাব্য প্রার্থী যারা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩, ০৮:০৫ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বরগুনার দুই আসনে ৬ উপজেলায় আওয়ামী লীগ, বিএনপি, ইসলামী আন্দোলন জাতীয় পার্টিসহ সম্ভাব্য সতন্ত্র প্রার্থীদের তৎপরতা শুরু হয়েছে। বিভিন্ন এলাকায় সামাজিক যোগাযোগের মাধ্যমে আসনভিত্তিক শুভেচ্ছা জানাচ্ছেন তারা। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করছে কি না তা নিয়ে জেলার রাজনৈতিক পাড়ায় চলছে নানা বিশ্লেষণ।

বরগুনা সদর, আমতলী ও তালতলী উপজেলা নিয়ে বরগুনা-১ আসন। বেতাগী, বামনা ও পাথরঘাটা নিয়ে বরগুনা-২ আসন। পূর্বে ৩ টি আসন নিয়ে ছিলো বরগুনা জেলা। সেখান থেকে একটি আসন কেটে দু'টি আসন করায় ওই একটি আসন ফিরে পেতে সভা সমাবেশ করছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

স্থানীয়দের কেউ বলছেন বিএনপি ভোটে আসবে, আবার কেউ বলছেন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচনে অংশ নিবেননা। দলীয় সিদ্ধান্ত যেমনই হোক, বিএনপির মধ্যেও অনেক নেতা এবারের নির্বাচনে অংশগ্রহণ করতে মুখিয়ে আছেন। খোঁজ নিয়ে জানা যায়, জেলায় দল গুছিয়ে জাতীয় সংসদ নির্বাচনের অপেক্ষা করছে বিএনপি। আর সেই দুর্গে হানা দিয়ে আবারও নৌকার বিজয় নিশ্চিত করতে চায় আওয়ামীলীগ। সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে বরগুনার দু’টি আসনেই আওয়ামীলীগ থেকে মনোনীত প্রার্থী নির্বাচিত হয়েছেন।

বরগুনা-১ আসনঃ এ আসনে গত একাদ্বশ সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ থেকে মনোনিত প্রার্থী অ্যাড. ধীরেন্দ্র দেব নাথ শম্ভু। অতীতে তিনি এ আসন থেকে পাঁচ বার সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছেন। দ্বাদশ নির্বাচনেও তিনি আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী। এছাড়াও বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার টুকু, আমতলী উপজেলার আওয়ামী লীগ সভাপতি গোলাম সরোয়ার ফোরকান, সাবেক সভাপতি ফজলুল হক জমাদ্দার, মশিউর রহমান শিহাব, জামাল উদ্দিন বিশ্বাস এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী।

অপর দিকে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশীরা হলেন জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক সাংসদ মতিয়ার রহমান তালুকদার, জেলা বিএনপির বর্তমান সভাপতি মাহবুবুল আলম ফারুক মোল্লা, বিমান শ্রমিকদলের নেতা ফিরোজ-উজ-জামান মামুন মোল্লা, ছাত্রদলের সাবেক সভাপতি রেজবুল কবির। জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশী জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা জাতীয় পার্টির যুগ্ম আহবায়ক, তালতলী উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোঃ খলিলুর রহমান হাওলাদার ও বরগুনা জেলা জাতীয় পার্টির সভাপতি মোঃ শাহজাহান মনসুর। ইসলামী আন্দোলন থেকে সম্ভাব্য প্রার্থীরা হলেন বর্তমান জেলা সভাপতি আলহাজ্ব মাহমুদুল হোসাইন অলি উল্লাহ, মুফতি ওমর জিহাদী, মাওলানা মিজানুর রহমান।

বরগুনা-২ আসনঃ আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশীরা হলেন বর্তমান সাংসদ শওকত হাচানুর রহমান রিমন, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা, যুবলীগের সভাপতিমন্ডলির সদস্য সুভাষ চন্দ্র হাওলাদার, বামনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি হারুন অর রশীদ, বামনা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বামনা উপজেলা চেয়ারম্যান সাইতুল ইসলাম লিটু মৃধা, পাথরঘাটা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাবির হোসেন। অপরদিকে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী দু'জন হলেন সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনি, জেলা বিএনপির সম্পাদক মন্ডলীর সাবেক সদস্য মনিরুজ্জামান মনির।

এই আসনে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশীরা হলেন পার্টির সভাপতিমন্ডলীর সদস্য বিশিষ্ট ব্যবসায়ী মিজানুর রহমান। ইসলামী আন্দোলনের সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছেন আবদুস সালাম, মাওলানা জাকারিয়া হামিদী, অধ্যাপক নাজমুল হুদা। স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রস্তুতি নিচ্ছেন সাবেক সংসদ সদস্য গোলাম সরোয়ার হিরু।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: