ফরিদপুরে শিলাবৃষ্টিতে ক্ষত-বিক্ষত কৃষকের স্বপ্ন

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ০৪:২০ পিএম

ফরিদপুরে শিলাবৃষ্টিতে ক্ষত-বিক্ষত হয়েছে কৃষকের স্বপ্ন। বুধবার (২৯ মার্চ) সন্ধ্যায় ফরিদপুরে বজ্রপাতসহ বৃষ্টি হয়। তবে কয়েকটি উপজেলায় মাত্রাতিরিক্ত শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতির খবর পাওয়া গেছে। নগরকান্দা, সালথা, চরভ্রাসন, ভাঙ্গা ও মধুখালি এলাকায় বেশি শিলা বৃষ্টি হয়েছে বলে জানা যায়। তারমধ্যে নগরকান্দায় সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

পিঁয়াজের ভরা মৌসুম চলছে কেউ পিঁয়াজ ঘরে তুলেছে কেউ বা ঘরে তুলার প্রস্তুতি গ্রহণ করছে। ঠিক এই মুহূর্তে সব ফসল লণ্ডভণ্ড করে দিয়েছে ভারী শিলাবৃষ্টি। কৃষকের এ ক্ষতি অপূরণীয়।

এছাড়াও সালথা উপজেলায় পিঁয়াজের জমি পানির নিচে। পানির ভিতরই পিঁয়াজ উত্তোলন করছে কৃষক। শিলাবৃষ্টির কারণে পিঁয়াজের একাংশ ক্ষেত থেকেই পচন ধরে আর বাকি অংক ঘরে তুলা গেলেও তা বেশিদিন ঘরে থাকে না পচন ধরে যায়। ফলে স্বল্প মূল্যে দ্রুত বিক্রি করে দিতে হয়।

পিঁয়াজের বীজ উৎপাদনের লক্ষ্যে যে সব জমিতে পিঁয়াজের বীজ চাষ করা হয়েছিলো তার অধিকাংশই শিলাবৃষ্টিতে ভেঙ্গে গেছে বলে জানান কৃষকরা। একই সাথে ধান চাষীদের ক্ষতিও পূরণীয় নয়।

এদিকে নগরকান্দা উপজেলার কৃষি কর্মকর্তা তিলোক কুমার ঘোষ বিডি২৪লাইভকে বলেন, এ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী প্রায় ১৮ হেক্টর জমিতে পিঁয়াজের দানা, ২৮০ হেক্টর জমির হালি পিঁয়াজ, ৫ হেক্টর জমির শাকসবজি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আমের গুটির কিছুটা ক্ষতি হতে পারে তবে আমরা আম চাষীদের আমের গুটিতে ছত্রাক নাষক দেওয়ার পরামর্শ দিচ্ছি। তাতে আমের ক্ষতি অনেকটা কমে আসবে। তিনি আরও জানান, পাট এবং ধানের ক্ষেতে তেমন ক্ষতি হয়নি বরং বৃষ্টির পানি ধান ও পাটের জন্য সহায়ক হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: