গুরুদাসপুর সরকারি হাসপাতালে বৈকালিক চিকিৎসা সেবা শুরু

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ০৭:৩৭ পিএম

নাটোরের গুরুদাসপুর সরকারি হাসপাতালে চিকিৎসকদের সরকার নির্ধারিত ফি’র মাধ্যমে বৈকালিক স্বাস্থ্যসেবা শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে ওই কার্যক্রম উদ্বোধন করা হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, অফিস সময়ের পর নির্ধারিত ফি’র বিনিময়ে নিজের কর্মস্থলে (সরকারি হাসপাতালে) বসেই রোগী দেখবেন চিকিৎসকরা। বৈকালিক স্বাস্থ্যসেবার আওতায় বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এবং শুক্রবার ছাড়া সপ্তাহের ৬দিন হাসপাতালে এ সেবা পাওয়া যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আকতার, ডা. আরিফা আফরোজ বানু, আবাসিক মেডিক্যাল অফিসার ডা. সি তা সরকার, ডা. সুজাউদ্দৌলা, ডা. সিগ্ধা আকতার, ডা. আরিফুল ইসলামসহ স্থানীয় সুধীজন ও গনমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য বিভাগের তথ্যানুযায়ী, বৈকালিক সেবার জন্য জুনিয়র কনসালটেন্ট বা পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রীধারী চিকিৎসকের ফি ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এমবিবিএস বা বিডিএস বা সমমানের ডিগ্রীধারী চিকিৎসকদের ফি ধরা হয়েছে ২০০ টাকা। নার্স ও টেকনিশিয়ানরাও সপ্তাহে দুইদিন করে কাজ করবেন। এই চিকিৎসা সেবার পাশাপাশি ছোটখাটো সার্জারি, ডায়াগনস্টিক, ক্লিনিক্যাল, প্যারাক্লিনিক্যাল টেস্টসহ বিভিন্ন রকম পরীক্ষার জন্যও মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রেও নির্ধারিত হারে ফি পরিশোধ করতে হবে রোগীকে।

উপজেলার সাহাপুর গ্রামের ইলা বেগম (২২) তার ৯ মাসের শিশু সন্তানের সর্দি-কাশির চিকিৎসা সেবা নিতে এসে জানান, এমন বৈকালিক সেবা পেয়ে খুশি তিনি। তার দাবী সরকারী হাসপাতালে এমন সেবা পেলে উচ্চমুল্য দিয়ে বেসরকারী ক্লিনিক-ডায়াগনষ্টিকগুলো থেকে মানুষ মুখ ফিরিয়ে নেবে।

গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মুজাহিদুল ইসলাম বলেন, সরকারীভাবে সারাদেশে উপজেলা পর্যায়ে ২০টি হাসপাতালে প্রমবারের মতো পাইলটিং বৈকালিক প্রাতিষ্ঠানিক স্বাস্থ্যসেবা চালু হয়েছে। এরমধ্যে গুরুদাসপুর স্বাস্থ্য কমপ্লেক্স একটি। এখানে মেডিসিন, গাইনী, সার্জারী, নাক, কান, গলা, অর্থপেডিক্স, শিশু ও বিষেশজ্ঞ ডাক্তারগণ নিয়মিত বৈকালিক স্বাস্থ্য সেবা দিবেন। এ কার্যক্রম সফল করতে সবার সহযোগীতা চেয়েছেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: