আগামী ১৮ ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড়ের শঙ্কা

প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ১০:৫৪ পিএম

আগামী ১৮ ঘণ্টায় দেশের অধিকাংশ এলাকায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বা তার বেশি বেগে কালবৈশাখী ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। শনিবার (১ এপ্রিল) আবহাওয়াবিদ মনোয়ার হোসেন এ তথ্য জানান।

মনোয়ার হোসেন বলেন, শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় ঝড়ের শঙ্কা রয়েছে। পশ্চিম বা উত্তরপশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বা চেয়ে বেশি বেগে কালবৈশাখী ঝড়ো হাওয়া বা বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে জানান তিনি।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মাদারিপুরে ৭৭ মিলিমিটার। এছাড়া কুমারখালিতে ৪০, চাঁদপুরে ৩০, গোপালগঞ্জে ২৮, ভোলায় ২৭, সৈয়দপুরে ২২, সাতক্ষীরা ও টাঙ্গাইলে ২১, যশোরে ২০, খুলনায় ১৯, ঈশ্বরদী ও ঢাকায় ১৫, ফরিদপুরে ১৩, রংপুরে ১২, চট্টগ্রাম ও বদলগাছিতে ১০, ডিমলা ও তাড়াশে ৮, বরিশাল, চুয়াডাঙ্গা ও রাজশাহীতে ৭, মাইজদীকোটে ৬, তেঁতুলিয়ায় ৫, বান্দরবানে ৪, মোংলা, হাতিয়া, কুমিল্লা ও দিনাজপুরে ৩, ময়মনসিংহ ও রাজারহাটে ২, পটুয়াখালী, খেপুপাড়া ও বগুড়ায় ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া সন্দ্বীপ, নেত্রকোনা ও সিলেটে সামান্য বৃষ্টি হয়েছে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: