বাগেরহাটে হাসপাতালের রোগীদের জন্য রোগাক্রান্ত মুরগী জব্দ

প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ০৬:১৪ পিএম

বাগেরহাট জেলার কচুয়া উপজেলা হাসপাতালের রোগীদের খাবারের জন্য রোগাক্রান্ত মুরগী জব্দ করেছেন উপজেলা প্রশাসন। হাসপাতালের খাবার সরবারহকারী ঠিকাদারের ক্রয়কৃত দুই বস্তা ড্রেসিং করা রোগাক্রান্ত মুরগী উপজেলা প্রশাসন জব্দ করে। এসময় একই বাজার থেকে আনুমানিক দেড়শ কেজি রোগাক্রান্ত মুরগী জব্দ করেন প্রশাসন। রোগাক্রান্ত মুরগী বিক্রির অপরাধে খামারী আউব আলী ও দোকানী রাকিব কাজীকে এক বছরের কারাদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে অরো ১৫ দিনের জেল দিয়েছে ভ্রাম্যমান আদালত।

স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে কচুয়া উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ তাসমিনা খাতুন রবিবার (২ এপ্রিল) বেলা ১১ টার দিকে মুরগীর বাজারে অভিযান চালিয়ে আনুমানিক ১৫০ কেজি রোগাক্রান্ত মুরগী জব্দ করেন। স্থানীয়রা জানান, কচুয়া উপজেলা সদরের গিমটাকাঠি গ্রামের আউব আলী শেখের মুরগীর খামারের সকল মুরগী রোগাক্রান্ত হয়ে পড়ে। ফলে রোগাক্রান্ত ওই মুরগী গত ২ দিন ধরে ১১০/২০ টাকা কেজি দরে মাইকিং করে বিক্রি শুরু করে। যা কচুয়া বাজারের পাইকারী দোকানদারসহ কচুয়া হাসপাতালের খাবার সরবারহকারী ঠিকাদার কচুয়া বাজার বনিক সমিতির সভাপতি মনি ভুইয়া তার ম্যানেজার অমল মন্ডলের মাধ্যমে তাদের চাহিদামত প্রায় একশ কেজি মুরগী কম মুল্যে ক্রয় করেন। ঠিকাদার মনি ভুইয়া রোগাক্রান্ত ওই মুরগী বাজারের রাকিব কাজীর মুরগী ড্রেসিংয়ের দোকানে ড্রেসিং করায়। এ সময় ওই ডেসিং দোকান থেকে ২ বস্তা মুরগী জব্দ করেন উপজেলা প্রশাসন। মুরগী খামার মালিকের ছেলে লিখন সেখ খামারে রোগ লাগার বিষয়টি স্বীকার করে বলেন, গত ৩/৪দিন আগে থেকে তার খামারে রানীক্ষেত রোগ লেগেছে। খামারে থাকা ৩ শতাধিক মুরগী রোগাক্রান্ত হয়েছে। যা কম মুল্যে বিক্রি করেছি।

এ বিষয়ে কচুয়া উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মাৎ তাসমিনা খাতুন বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে এবং খামার মালিকের স্বীকারোক্তিতে মুরগী বাজারে অভিযান পরিচালনা করি। অভিযানে প্রায় দেড়শ কেজি মুরগী জব্দ করা হয়। এসময় মুরগী খামারী ইউব আলী ও দোকানী রাকিব কাজীকে এক বছরের কারাদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেয়া হয়েছে। তিনি আরো জানান, কচুয়া হাসপাতালের ঠিকাদার হাসপাতালে খাদ্য সরবারহকারী মনি ভ’ইয়া লিখিত ভাবে জানিয়েছেন, তিনি রোগাক্রান্ত মুরগী সরবরাহ করতে বলেন তাই তার বিরুদ্বে কোন পদক্ষেপ নেয়া হয়নি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: