মনোনয়ন পত্র বাতিলের বিরুদ্ধে আপীল শুনানি মঙ্গলবার

প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ০৫:৩৩ পিএম

একাদশ জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ আসনের যেসব প্রার্থীর রিটার্নিং কর্মকর্তা দ্বারা মনোনয়ন পত্র গ্রহণ অথবা বাতিল করা হয়েছে সে সব মনোনয়ন পত্রের বিরুদ্ধে সংক্ষুদ্ধ পক্ষের আপীল শুনানি আগামী মঙ্গলবার (৪ এপ্রিল) অনুষ্ঠিত হবে। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সভা কক্ষে অনুষ্ঠিত হবে।

রোববার (২ এপ্রিল) ইসির আইন-২ শাখার সিনিয়র সহকারী সচিব মোছাঃ শাহীনুর আক্তার এ তথ্য জানান। এরকম একটি চিঠি জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি জানায়, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (১৯৭২ সনের রাষ্ট্রপতির আদেশ নং ১৫৫) এর অনুচ্ছেদ ১৪(৫) অনুযায়ী রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর বিধি ও অনুযায়ী মনোনয়নপত্র বাতিল বা গ্রহণাদেশের বিরুদ্ধে কোন প্রার্থী বা ব্যাংক মনোনয়নপত্র বাছাইয়ের পরবর্তী তিন দিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর নির্ধারিত পদ্ধতি অনুসরণপূর্বক আপীল আবেদন করতে পারেন মর্মে বিধান রয়েছে।

ইসি আরও জানায়, আগামী ২৭ এপ্রিল অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ নির্বাচনি আসনের শূন্য আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ৪ এপ্রিল মঙ্গলবার এ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র গ্রহণ ও বাতিলাদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন বরাবর দায়েরকৃত আপীল আবেদনসমূহের শুনানী অনুষ্ঠিত হবে। বেলা ১১টার সময় নির্বাচন ভবনের প্রধান নির্বাচন কমিশনারের সভা কক্ষ-২ এ অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে আপীলের শুনানী সুষ্ঠুভাবে সম্পন্ন করার নিমিত্ত সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার বা তার মনোনীত প্রতিনিধি, আপীলকারী ও সংশ্লিষ্ট পক্ষদের প্রয়োজনীয় কাগজপত্র ও নথিসহ উল্লিখিত তারিখ ও সময়ে নির্বাচন কমিশনে উপস্থিত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিলো ২৭ মার্চ। মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৭ এপ্রিল। এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে আসন শূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের দিনক্ষণ ঠিক করে কমিশন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: