হলের বেসিন ও ফিল্টার খুলে নেওয়ার আহবান

প্রকাশিত: ২৯ মে ২০২৩, ০২:০৭ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত হলে দীর্ঘদিন যাবত সুপেয় পানির সংকটে ভুগছেন শিক্ষার্থীরা। এতে গত দুইবছরে কোনো সমাধান না পাওয়ায় শিক্ষার্থীরা বেসিং ও পানির ফিল্টার খুলে নেওয়ার আহবান করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেন আবাসিক শিক্ষার্থীরা।

এতে শাহানুর রহমান নামে এক আবাসিক শিক্ষার্থী বলেন, এই তীব্র গরমের মধ্যে অনেকের রুমের ফ্যান নষ্ট। আর ফিল্টার তো নষ্টই, কতদিন থেকে ময়লা পানি পান করছি। দায়িত্ব প্রাপ্তরা নাকে তেল দিয়ে ঘুমাক, আমরা শুধু দেখতে থাকি।

হানিফ ভূইয়া রনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, প্রভোস্ট নিজেই জানে না ওনার দায়িত্ব কি। সরকারি এসি পেয়েছে, মন যখন চায় তখন আসে। আর দরকার পড়লে আসলো, বসলো, জয় করলো তারপর চলে গেলো।

সরেজমিনে গিয়ে দেখা যায়, অনেক দিন থেকে দুইটি ব্লকে ওয়াশরুমের দরজা ও এবং প্রতিটি তলায় বেসিং নষ্ট পড়ে রয়েছে। দীর্ঘদিন যাবত পানির ফিল্টার নষ্ট থাকায় ব্যবহার হচ্ছে না।

আবাসিক শিক্ষার্থীরা জানান, গত দুই বছর যাবত সংকট রয়েছে সুপেয় পানি, ফলে ওয়াশরুমের ব্যবহারকৃত পানি পান করে যাচ্ছেন শিক্ষার্থীরা। এতে বিভিন্ন রোগ ছড়ানোর শঙ্কায় আছেন শিক্ষার্থীরা।

এ নিয়ে আবাসিক শিক্ষার্থী রবি চন্দ্র দাস বলেন, শুধুমাত্র পানি না, ডাইনিংয়ের সমস্যা রয়েছে। যেখানে অন্যান্য হলের মিল রেট ৩৫ টাকা সেখানে আমাদের এখানে ৪০ টাকা। শিক্ষার্থীরা এত টাকা কোথায় থেকে দিবে। এছাড়া কয়েকবার হলের সমস্যা জন্য গিয়েও হলের প্রভোস্ট কে পাওয়া যায় না।

আরেক আবাসিক শিক্ষার্থী মোঃ রবিউল হোসেন বলেন, যেখানে হলের কর্মচারীরা প্রতিদিন পরিষ্কার করার কথা, সেখানে তারা মনে হয় সপ্তাহে একদিন আসে। হলের বিভিন্ন রুমে, টিভি এবং ডাইনিং রুমেও ফ্যান নষ্ট। কিন্তু হল প্রশাসনের কোনো পদক্ষেপ নিচ্ছে না। এতদিনে বাজেট কেন বাস্তবায়ন হচ্ছেনা সেটা হল প্রশাসন ভালো জানবে।

এসব বিষয়ে হল প্রভোস্ট ড. মিজানুর রহমান মিজান বলেন, আমি শিক্ষার্থীদের সমস্যা নিয়ে অবগত আছি। পানির ফিল্টারগুলো অনেক সংস্কার করা হয়েছে। কিন্তু বেশিদিন কাজ করে না। তাই আমরা খুব দ্রুত পানির জন্য আলাদা ট্যাংক বসাবো। এছাড়া বেসিংয়ের জন্য প্রকৌশলী দপ্তরকে জানানো হয়েছে তারা শীঘ্র কাজ শুরু দিবেন।

প্রকৌশলী দপ্তরের তত্ত্ববধায়ক এস. এম. শহিদুল ইসলাম বলেন, পানি ট্যাংকের কাজের জন্য একটি আবেদন করেছে, সেটা আমরা খুব দ্রুত শেষ করব। আর বেসিংয়ের সমস্যার কথা আমাদেরকে জানানো হয়নি। যদি জানায় তাহলে আমরা কাজ শুরু করে দিব।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: