আজ বরগুনা কারাগারে গণহত্যা দিবস

প্রকাশিত: ২৯ মে ২০২৩, ০৭:০০ পিএম

মহান মুক্তিযুদ্ধ শুরুর একমাসের মধ্য পটুয়াখালী থেকে নৌ-পথে ৭১'এর এপ্রিল মাসে তৎকালীন এম,এল, আজিজ মাস্টার পাকিস্তানি সেনাবাহিনীকে বরগুনায় নিয়ে আসেন। বরগুনা সিএন্ডবির ডাকবাংলোতে পাকিস্তানি মেজর নাদের পারভেজের নেতৃত্বে এম,এল,এ,আজিজ মাষ্টার, ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান,ইদ্রিস বিহারী, মোতালেব মাস্টার,হোসেন মাষ্টার, মতি মোক্তার সহ ১০-১২ জন মীর জাফরকে নিয়ে পরিকল্পনা করা হয়। ১৫ মে পাথরঘাটার বিশখালী নদীর পাড়ে বর্তমান স্টেডিয়াম চত্তরে নিরাপরাধ পথচারীদের ধরে এনে গণহত্যা চালানো হয়।

২৬ ও ২৭ মে বরগুনা শহর ও আশপাশ বাসাবাড়িতে তল্লাশী করে সনাতন ধর্মাবলম্বী নারী- পুরুষদের ধরে নিয়ে যাওয়া হয়।

কিশোরী আর যুবতিদের সিএন্ডবির ডাকবাংলোতে নিয়ে পাশবিক নির্যাতনের পর ছেড়ে দেয়া হয়।পুরুষদের বেঁধে নিয়ে যাওয়া হয় কারাগারে।

২৮ ও ২৯ মে মেজর নাদের পারভেজ বরগুনা কারাগারের অভ্যন্তরে সারিবদ্ধভাবে হাত-চোখ বেঁধে গণহত্যা চালায়। ২দিনের এই গণহত্যায় শতাধিক নিরাপরাধ মানুষকে হত্যা করা হয়।যাদের সকলের নাম পরিচয় আজও জানা যায়নি। দুদিনে ৫বার গুলিকরার পরও অলৌকিক ভাবে বেঁচে যান ঐ সময়ের কিশোর ফারুক। তার আগেই তার ২ভাইকে হত্যা করে হানাদাররা।

বরগুনা শিশু-কিশোর সংগঠন খেলাঘর ও মুক্তিযুদ্ধ যাদুঘর গণহত্যা দিবস উপলক্ষে আজ সোমবার (২৯,মে) বরগুনা শহীদ গণকবরে শ্রদ্ধা নিবেদন ও স্মৃতিচারণ সভার আয়োজন করে।

 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: