ক্লিকেই ঘরে বসে স্মার্ট ভূমি সেবায় মুগ্ধ সাধারণ মানুষ

প্রকাশিত: ২৯ মে ২০২৩, ০৮:৩৯ পিএম

আবু হাসান শেখ, কিশোরগঞ্জ(নীলফামারী) থেকে: ক্লিকেই ঘরে বসে পাচ্ছি নামজারি-খতিয়ান, প্রদান করছি ভূমি উন্নয়ন কর। অতিরিক্ত টাকা প্রদান ও হয়রানি ছাড়াই ঘরে বসে পাচ্ছি ভূমি সেবা। এ যেন সেবা নয়, ঘরে বসেই সুপার সেবা। অল্প ক’দিনের মধ্যেই অনলাইনের মাধ্যমে খারিজের আবেদন ক্লিক করেই খারিজ খতিয়ান সেবা পেয়ে মুগ্ধ হয়ে একথাগুলো বলেন সেবা গ্রহিতা আরেফিনা বেগম।

অন্যদিকে ভূমি সেবা সপ্তাহে গাড়িতে মাইক লাগিয়ে প্রত্যন্ত গ্রামে “ক্লিকেই ঘরে বসে ১১৭০ টাকায় ই-নামজারি, ই-ভূমি উন্নয়ন কর প্রদান, ই-জড়িপ, ই-মৌজা ম্যাপসহ স্মার্ট ভূমি সেবা পাচ্ছে ভূমি মালিকগণ” আপনিও ই-সেবা নিন, কিভাবে নিবেন তাও প্রচার করা হয়। এছাড়া নিজ হাতেই স্মার্ট ভূমি সেবা নেয়া ও দেয়ার পদ্ধতি লেখা লিফলেট বিতরণ করে সহকারী কমিশনার ভূমি সানজিদা রহমান স্মার্ট ভূমি সেবায় হৈ চৈ ফেলে দিয়েছেন। ভূমি সেবা সপ্তাহে প্রায় ৭ শতাধিক ভূমি মালিক স্মার্ট ভূমি সেবা গ্রহণ করে মুগ্ধ হয়েছেন।

একটি হুট আলা সাদা জিপ। যে গাড়ীর উপরে মাইক লাগানো। ওই গাড়ী থেকে প্রচার করা হচ্ছে আপনারা ঘরে বসেই ১১৭০ টাকায় ক্লিকেই পাবেন ই-নামজারি, দিতে পারবেন ভূমি উন্নয়ন কর। এছাড়াও ই-রেকর্ড এবং ই-মৌজা ম্যাপও ঘরে বসে পাবেন।

ভূমি বিষয়ক পরামর্শ, ভূমি বিষয়ক অভিযোগ, অনলাইন শুনানী, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ বিষয়ে প্রচার করা হয়। গাড়ী থেকে শাড়ী পরিহিত একজন মহিলা স্মার্ট ভূমি সেবা নেয়া ও দেয়ার পদ্ধতি লেখা লিফলেট বিতরণ করছেন প্রত্যন্ত গ্রামে। ভিড় এলাকায় গাড়ী থামিয়ে সাধারণ মানুষদের সাথে কথাও বলছেন এ সেবা নিয়ে। এছাড়াও স্মার্ট ভূমি সেবা হটলাইন ১৬১২২ নম্বরে কল করেও পাবেন সেবা তাও প্রচার করা হয়।

প্রত্যন্ত গ্রামে স্মার্ট ভূমি সেবার পদ্ধতি পৌছে দেয়া মহিলাটি যে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) সানজিদা রহমান পরিচয় পেয়ে সাধারণ মানুষ অবাক হন। গ্রামে গ্রামে স্মার্ট ভূমি সেবা পৌছে দেয়া তার কৌশলটিতে মুগ্ধ হন সাধারণ মানুষ। গাড়াগ্রাম গ্রামের মুকুল হোসেন, গোলাম মোর্শেদ জানান- ভূমি নিয়ে আর হয়রানি হতে হবে না। ক্লিক করেই আমরা সেবা পাব। এদিকে ভূমি সেবা সপ্তাহের সমাপনি দিনে উপজেলা ভূমি অফিস চত্বরে “শিখরের টানে” নামক শুনানি ঘরে শতাধিক ভূমি মালিককে স্মার্ট ভূমি সেবা প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম সিদ্দিকী, সহকারী কমিশনার (ভূমি) সানজিদা রহমানসহ অনেকে। এর আগে গত ২২ মে আনুষ্ঠানিকভাবে “স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়” স্লোগান নিয়ে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করা হয়। এদিন একটি বর্ণাঢ্য র‌্যালিও শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এটির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম সিদ্দিকী। ভূমি সেবা সপ্তাহ ৭ দিনে ৭ শতাধিক ভূমি মালিককে স্মার্ট ভূমি সেবা প্রদান করা হয়েছে বলে সহকারী কমিশনার (ভূমি) সানজিদা রহমান বিডি২৪লাইভকে জানান।

অন্যদিকে ক্লিকেই ঘরে বসে সেবা পেয়ে খুশি সাধারণ ভূমি মালিকগন। এদের মধ্যে উত্তর বড়ভিটা গ্রামের ওবায়দুর বলেন- ভূমি সেবায় আর হয়রানি নেই। আমি ক্লিক করেই অতিরিক্ত টাকা ও অল্প ক’দিনেই সেবা পেয়েছি। উত্তর দুরাকুটি গ্রামের প্রদীপ চন্দ্র সরকার ভূমি সেবাটাকে সুপার স্মার্ট সেবা বলেছেন। তিনি বলেন আমি কল্পনাও করিনি ঘরে বসেই ই-খতিয়ান-নামজারি পাব। এছাড়াও ঘরে বসেই ভূমি উন্নয়ন কর প্রদান করতেও পাবো। এ যেন ডিজিটাল বাংলাদেশের স্মার্ট ভূমি সেবা। অন্যদিকে স্মার্ট ভূমি সেবায় ভূমি মালিকরা খুবেই খুশি। তারা এ সেবা পেয়ে প্রত্যাশার চেয়ে প্রাপ্তি বেশি বলে আখ্যায়িত করেছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: