কুবি সাংবাদিককে হেনস্তার প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত: ৩০ মে ২০২৩, ০৯:৪৩ পিএম

গত সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে দৈনিক যায়যায়দিনের প্রতিবেদককে দুই দফায় হেনস্তার শিকারে প্রতিবাদ ও বিচারের দাবিতে মানববন্ধন করেছে ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা। এ ঘটনার বিচার চেয়ে ভুক্তভোগী সাংবাদিক রুদ্র ইকবাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জমা দিয়েছেন। মঙ্গলবার (৩০ মে) বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকরা এই মানববন্ধন করেন।

মানববন্ধনে উপস্থিত দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি জান্নাতুল ফেরদাউস বলেন, ছাত্রলীগের এমন কর্মকাণ্ড স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি। সাংবাদিকদের কাজ হলো ঘটনার বিস্তারিত তুলে ধরা। তারই ধারাবাহিতায় রুদ্র ইকবাল সংবাদ তুলে আনতে গেলে থলের বিড়াল বেরিয়ে আসার ভয়ে ছাত্রলীগ তার উপর হামলে পড়ে। বিষয়টি ন্যাক্কারজনক। আমরা আশা করব, বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

এসময় সাংবাদিক সমিতির সভাপতি মহিউদ্দিন মাহি বলেন, সাংবাদিকদের কাজ সংবাদ সংগ্রহ করা। ক্যাম্পাসে সাংবাদিকরা সাধারণ শিক্ষার্থীদের জন্য সত্য ঘটনা বাহির করে নিয়ে আসে। এক্ষেত্রে, একটা মহল ছাত্রলীগের নাম ভেঙে ক্যাম্পাসে অরাজকতা করার চেষ্টা করছে। তারা ২০২২ সালে অক্টোবরের ঘটনা থেকে সরাসরি ক্যাম্পাসে বিভিন্ন সমস্যা সৃষ্টি করে যাচ্ছে। প্রশাসনের কাছে আহবান সাংবাদিক হেনস্তায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হোক।

এসময় মানববন্ধনে অন্যান্য গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরাও উপস্থিত ছিলেন।

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী বলেন, আমি অভিযোগ পত্র পেয়েছি। আগামীকাল ১১টায় আমাদের একটা মিটিং আছে আমরা সেখানে এটা নিয়ে আলোচনা করবো।

উল্লেখ্য, সোমবার (২৯ মে) দুপুর ১২ টার দিকে ইংরেজি বিভাগে ১৫ তম ব্যাচের দুই শিক্ষার্থী হীরা ও আরমানের মধ্যে বিভাগেই মারামারির ঘটনা ঘটে। এই সময় দৈনিক যায়যায়দিন প্রতিবেদককে হেনস্তা করেন ২০১৭ সালে ছাত্রলীগের কুবি শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাবেক শিক্ষার্থী রেজা-ই ইলাহির নেতৃত্বে ছাত্রলীগের বিভিন্ন কর্মীরা। এই জের ধরে বিকাল ৪ টায় প্রশাসনিক ভবনের সামনে আবার হেনস্তা করে রেজা এলাহি। এসময় তিনি সাংবাদিকদের দিকে তেড়ে আসেন ও উচ্চবাচ্য করেন। এসময় তিনি উপস্থিত সংবাদকর্মীদের উদ্দেশ্য করে বলেন, ‘সাংবাদিকরা এখনও আমাকে চিনে না, আমি কে। এই ক্যাম্পাস কারো বাপের না। সাংবাদিকরা আমাদের কী করবে, দেখে নেব। গুন্ডামির কী দেখছে।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: