ট্রাক্টর দিয়ে মুক্তিযোদ্ধার জমির ফসল গুড়িয়ে দেয়ার অভিযোগ

প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১২:৫১ পিএম

ঈশ্বরদীতে বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম(৭৫) নামে এক কৃষকের তিন বিঘা জমির ভুট্রা ট্রাক্টর চালিয়ে গুড়িয়ে দেয়ার অভিযোগ উঠেছে। বুধবার (৩১ মে) দুপুরে দিকে লক্ষীকুন্ডা ইউনিয়নের কৈকুন্ডা গ্রামের পদ্মার চরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় মুক্তিযোদ্ধা আবুল কালাম বাদী হয়ে দুর্বৃত্তদের বিরুদ্ধে ঈশ্বরদী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সুত্রে জানা যায়, উপজেলার লক্ষীকুন্ডা ইউনিয়নের কৈকুন্ডা গ্রামের বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম দীর্ঘ ৩৫ বছর যাবত তিন বিঘা চরের খাস জমিতে চাষাবাদ করে আসছে। বুধবার(৩১ মে) দুপুর ১ টার দিকে হটাৎ দাদাপুর এলাকার মোঃ উজ্জ্বল প্রাং(৪০), মোঃ আতিয়ার প্রামানিক(৩৫), মোঃ আনজেল প্রাং(৩০), মোঃ রাজন খাঁ(৩৫) নামে কিছু দুর্বৃত্ত আবাদী সেই জমি দখল করার উদ্দেশ্যে ট্রাক্টর লাঙ্গল দিয়ে আবাদকৃত জমির পাকা ভুট্রা নষ্ট ও সেচকৃত গভীর নলকুপের পাইপ ভাঙ্গাসহ প্রায় ২ লক্ষ টাকার ক্ষতিসাধন করে। সেই জমিতে কাজ করতে থাকা কিছু কৃষক বাধা দিতে গেলে তাদের অকথ্য ভাষায় গালাগালিসহ প্রান নাশের হুমকি দেয় ও মারমুখী আচরন করে।

এদিকে আবাদী জমির পাকা ভুট্রা নষ্ট হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন ওই কৃষক।সরজমিনে গিয়ে দেখা যায়,প্রায় তিন বিঘা জমির উপর ট্রাক্টর দিয়ে কৃষকের ভূট্টা নষ্ট করে দিয়েছে দূর্বৃত্তরা।এ ঘটনায় ওই এলাকা বাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

সরজমিনে ভুক্তভোগী কৃষক মুক্তিযোদ্ধা আবুল কালাম বলেন, দীর্ঘ ৩৫ বছর যাবত চরের এ খাস জমিতে আবাদ করে আসছি। জমি-জমা সংক্রান্ত কোন শত্রুতা কারো সাথে নেই কিন্তু কিছু দুর্বৃত্তরা এই জমি দখল করার জন্য সড়যন্ত্র করে আমার ৯৯ শতাংশ জমিতে আবাদকৃত ভুট্রা ট্রাক্টর চালিয়ে নষ্ট করে দিয়েছে। কৃষি কাজের উপর নির্ভর করেই জীবিকা নির্বাহ করি। কিছু দিন পরেই এই ভুট্রা তুলার কথা ছিল। কিন্তু এ সময় এমন ক্ষতি মানতে পারছিনা। দোষীদের সুষ্ঠ বিচার ও ক্ষতিপূরণ চাই বলে কান্নায় ভেঙ্গে পড়েন হতদরিদ্র এই কৃষক।

কৃষক আবুল কালামের ছেলে আশরাফ হোসেন বলেন, ৩ বিঘা জমিতে আবাদকৃত পাকা ভুট্রা এভাবে নষ্ট করাতে আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে। এ ক্ষতি কিভাবে পুষাবো বুঝে পাচ্ছি না।

ভুট্রার ক্ষেতে কাজ করা শ্রমিক জীবন হোসেন বলেন, এ জমিতে ভুট্রা লাগানো থেকে শুরু করে তুলা পর্যন্ত আমি কাজ করছি। কোন সময় দেখিনি আবুল কালাম চাচা কারো কখনও ক্ষতি করেছে। দাদাপুর এলাকার কিছু দুষ্কৃতরা এ জমি দখল করার জন্য ট্রাক্টর দিয়ে ভুট্রার ক্ষেত নষ্ট করে দিয়েছে। আমি সহ আরো কিছু শ্রমিক বাঁধা দিতে গেলে আমাদের নানারকম হুমকি ও গালিগালাজ করে প্রাননাশের হুমকি দেয়।

কৈকুন্ডা গ্রামের বাসিন্দা সুজাউল ইসলাম বলেন, কৃষক আবুল কালাম একজন বীর মুক্তিযোদ্ধা। একজন মুক্তিযোদ্ধার আবাদকৃত ফসল এভাবে নষ্ট করায় তীব্র নিন্দা জানাচ্ছি। পরিবার নিয়ে ভালো থাকার জন্য উদায়স্ত পরিশ্রম করেন একজন কৃষক। কিন্তু এত বড় ক্ষতি কাটিয়ে উঠতে পারবে কিনা এ বিষয়ে সংশয় প্রকাশ করেন তিনি। এ ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তিনি সহ স্থানীয়রা।

লক্ষীকুন্ডা ইউনিয়নের চেয়ারম্যান আনিসুর রহমান শরীফ বলেন, কৃষক কষ্ট করে মাথার ঘাম পায়ে ফেলে জমিতে ফসল ফলায়। এ ফসল যদি কেউ ষড়যন্ত্র করে নষ্ট করে ফেলে তা মেনে নেওয়া অত্যন্ত দুঃখজনক। আমি এ ঘটনায় তীব্র নিন্দা ও দোষীদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি দাবী করছি।

অভিযোগের তদন্তকারী কর্মকর্তা ঈশ্বরদী থানার এস আই সুজন কুমার বলেন, ভুট্রার জমি ট্রাক্টর দিয়ে নষ্ট করার বিষয়ে আবুল কালাম নামের এক কৃষক একটি লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: