রেলওয়ের মাইলেজ জটিলতা নিরসনে বিক্ষোভ মিছিল ও স্মারক লিপি প্রদান

প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৭:৫১ পিএম

পাবনার ঈশ্বরদীতে বাংলাদেশ রেলওয়ের রানিং স্টাফদের মাইলেজ জটিলতা নিরসনের দাবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি (আরএসকেএস)। এ সময় রেলের ট্রেনচালক, শ্রমিক, কর্মচারীরা বিভিন্ন স্লোগানে তাদের নানা দাবী উত্থাপন করেন।

বৃহস্পতিবার (১ জুন) দুপুরে পাকশি বিভাগীয় রেলওয়ে কার্যালয়ের সামনে এ বিক্ষোভ মিছিল ও কর্মসুচি পালন করা হয়। বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারি সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোঃ মোস্তফিজুর রহমানের সভাপতিত্বে ও ঈশ্বরদী শাখার দপ্তর সম্পাদক শাহিদ হোসেনের সঞ্চালনায় বক্তৃতা করেন, সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ আব্দুল হাকিম, বাংলাদেশ রেলওয়ে গার্ডস কাউন্সিলর এর কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক মোঃ আফজাল হোসেন, টিটিই এসোসিয়েশন পশ্চিমাঞ্চল এর সভাপতি মনোয়ার হোসেন।বিক্ষোভ-সমাবেশে রেলওয়ে শ্রমিক ও কর্মচারীদের বিভিন্ন শাখা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।এ সময় তারা অতি দ্রুত রেলওয়ে মাইলেজ নিরসনে রেলওয়ে কর্তৃপক্ষকে উদ্যোগ গ্রহন করতে বলেন ও দ্রুত তাদের দাবি দাওয়া গুলো বাস্তবায়ন করতে বলেন।

জানা যায়, আগামী ১৩ জুন ২০২৩ ইং এর মধ্যে পূর্বের ন্যায় রানিং স্টাফদের ৭৫% মাইলেজ যোগে পেনশন ও আনুতোষিক নিষ্পত্তি করতে হবে, সফটওয়্যার সিস্টেমে(আইবাস প্লাস) রানিং স্টাফদের বেতন-ভাতা প্রদান করতে হবে, নিয়োগ বিধি-২০২০ সংশোধন করে পদোন্নতি প্রদান করতে হবে, চুক্তিভিত্তিক ও আউটসোর্সিং এর মাধ্যমে লোক নিয়োগ করতে হবে বলে দাবী উত্থাপন করে।পরে পাকশী বিভাগীয় রেলওয়ে যান্ত্রিক প্রকৌশলী (ডিএমই লোকো)আশিষ কুমার মন্ডলের বরাবর স্বারকলিপি প্রদান করেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারন সম্পাদক রবিউল ইসলাম।এ সময় উপস্থিত ছিলেন,বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারি (আরএসকেএস) সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান,বাংলাদেশ রেলওয়ে গার্ডস কাউন্সিলর এর কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক আফজাল হোসেন,রেলওয়ে টিটিই কেন্দ্রীয় এসোসিয়েশনের সাধারন সম্পাদক ওলিউল্লাহ বাবু, ঈশ্বরদী রেলওয়ে শ্রমিকলীগের যুগ্ন সম্পাদক এস এম আহসান উদ্দিন আশা, ঈশ্বরদী রেলওয়ে গার্ডস কাউন্সিলর এর সম্পাদক এস এম ইকবাল মাহবুব, পশ্চিমাঞ্চল টিটিই এসোসিয়েশনের সাধারন সম্পাদক মেহেদী হাসান।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, রেলের রানিং স্টাফরা ব্রিটিশ আইন অনুযায়ী পার্ট অব বি হিসাবে ট্রেন পরিচালনা করে আসছেন। বর্তমানে রানিং স্টাফদের আইবাস প্লাস সিস্টেমে যোগদান করতে বলা হচ্ছে। এতে একজন স্টাফ ৩০ দিনের বেশি মাইলেজ সুবিধা পাবেন না। এতে ক্ষতিগ্রস্ত হবে তারা। বর্তমানে ৮ ঘন্টা ট্রেন পরিচালনার পর বিশ্রামে যাওয়ার নিয়ম থাকলেও ঘন্টার পর ঘন্টা ট্রেন পরিচালনা করতে হচ্ছে আমাদের। ব্রিটিশ আইন অনুযায়ী মাইলেজ সুবিধাসহ বেশ কিছু দাবী জানাতেই আমাদের এই বিক্ষোভ সমাবেশ।

তারা আরও বলেন, বিগত সময়ে আমাদের দাবী মেনে নেওয়ার জন্য ৮ ঘন্টা ট্রেন চলাচল বন্ধ রাখার পর আমাদের সাথে যে চুক্তি হয়েছিল তা ষড়যন্ত্র করে বাতিল করার একটা পায়তারা চলছে। আমাদের উত্থাপিত দাবীগুলো পূর্বাঞ্চল পাচ্ছে কিন্তু আমরা পাচ্ছি না। একই রেলের দুই আইন আমরা মানবনা। আমাদের দাবী মেনে না নিলে ট্রেনের চাকা বন্ধ করে দিব এবং কঠোর বিক্ষোভ কর্মসুচিতে যাবো।

পাকশি বিভাগীয় যন্ত্র প্রকৌশলী (ডিএমই-লোকো) আশিষ কুমার মন্ডল বলেন, আপনাদের যে সকল দাবী রয়েছে তা নিয়ে ইতিমধ্য বাংলাদেশ রেলওয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষ আমাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করছেন। আপনাদের উত্থাপিত যে সকল দাবী রয়েছে তার মধ্য যৌক্তিক দাবীগুলো খুব শিগগিরই মেনে নেওয়া হবে। আমাদের পক্ষ থেকে আমরা সর্বাত্মক চেষ্টা করছি আপনাদের সহযোগিতা করার। আপনাদের কাছে একটাই অনুরোধ আপনারা এই বিক্ষোভ কর্মসুচি কঠোর করবেন না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: