জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইসির বাজেট ২৪০৬ কোটি টাকা

প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১০:০১ পিএম

চলতি বছরের শেষে কিংবা ২০২৪ সালের জানুয়ারি প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন। মূলত এ নির্বাচনকে সমানে রেখে প্রস্তাবিত বাজেট করা হয়েছে ২ হাজার ৪০৬ কোটি ৪৯ লাখ টাকা করা হয়েছে।।চলতি ২০২২-২৩ অর্থ বছরের সংশোধিত বাজেট অনুযায়ী ইসির বরাদ্দ রয়েছে এক হাজার ৪২৩ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকা। বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল ২০২৩-২৪ অর্থ বছরে বাজেট পেশ করেন।

ইসির জন্য নির্বাচন পরিচালনার জন্য ব্যয় ২ হাজার ১২৪ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ব্যয় ২৮২ কোটি টাকা, মোট ২ হাজার ৪০৬ কোটি টাকার প্রস্তাব করেছেন তিনি। বছর নির্বাচন কমিশনের জন্য বরাদ্দ ধরা হয়েছিল মোট এক হাজার ৫৩৮ কোটি টাকা। এর মধ্যে পরিচালন ব্যয় ৭৮৯ কোটি টাকা ও উন্নয়ন ব্যয় ৭৪৯ কোটি টাকা। এদিক থেকে এবার ৮৬৮ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

তবে গত বছর সংশোধীত বাজেটে পরিচালন ব্যয় কমিয়ে রাখা হয়েছিল ৬৭৪ কোটি টাকা, এতে সংশোধীত মোট বাজেট দাড়িয়েছিল ১ হাজার ৪২৩ কোটি টাকার।

২০২৩-২৪ অর্থবছরে নিম্নবর্ণিত প্রধান প্রধান কার্যাবলি/প্রকল্প/কর্মসূচি বাস্তবায়ন করা হবে তা একনজের-দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন, সিটি কর্পোরেশন নির্বাচন ৬টি, পৌরসভা সাধারণ নির্বাচন ০৯টি, উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন ৪৫৪টি, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ১০০টি এবং জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের উপনির্বাচন অনুষ্ঠান সম্পাদন।

কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে জাতীয় ভোটার দিবস উদযাপন;ছবিসহ ভোটার তালিকা হালনাগাদকরণের কার্যক্রম গ্রহণ;পেপার লেমিনেটেড জাতীয় পরিচয় পত্র প্রস্তুত, মুদ্রণ ও বিতরণ;উন্নতমানের (Smart) জাতীয় পরিচয়পত্র প্রদান;শূন্য হতে ১৮ বছর বয়সের নীচে নাগরিক নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান;NID সিস্টেমের (CMS, BVRS, AFIS, Smart Card Printing software) অডিট (ISO/সমপর্যায়ের) ও ডকুমেন্টশন;প্রবাসে অবস্থিত বাংলাদেশি নাগরিকগণকে প্রবাসেই নিবন্ধনকরণ ও Smart জাতীয় পরিচয়পত্র প্রদান;NID মিনি আর্কাইভ/লাইব্রেরী স্থাপন;বঙ্গবন্ধু হাইটেক সিটি, কালিয়াকৈর এ DRS (Disaster Recovery System) স্থাপন; জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই/সনাক্তকরণ সংক্রান্ত পার্টনার সার্ভিস অব্যাহত রাখা; এবংনির্বাচন কমিশনের প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং নির্বাচন প্রক্রিয়া ও নির্বাচনী ব্যবস্থাপনা উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: