এবার আর্জেন্টিনায় বর্ণবাদের শিকার ব্রাজিলিয়ান ফুটবলার

প্রকাশিত: ০২ জুন ২০২৩, ১০:১৭ এএম

সম্প্রতি বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আরেক ব্রাজিলিয়ান ফুটবলারের সঙ্গে বর্ণবাদী আচরণের ঘটনা ঘটেছে।

বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলের ডিফেন্ডার রবার্ত রেনান। আর্জেন্টিনায় চলমান যুব বিশ্বকাপে তার সঙ্গে এমন ঘটনা ঘটেছে। বিষয়টি নিয়ে ফিফার কাছে আনুষ্ঠানিক অভিযোগও দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

চলমান অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের শেষ ষোলোতে কাল আর্জেন্টিনার কিউদাদ দে লা প্লাতা স্টেডিয়ামে তিউনিসিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ব্রাজিল। সেই ম্যাচের প্রথমার্ধে লাল কার্ড দেখেন ব্রাজিলের রেনান। লাল কার্ড দেখে মাঠ ছাড়ার সময় রেনানকে উদ্দেশ করে গ্যালারি থেকে বর্ণবাদী মন্তব্য ছোড়ে দর্শকদের একাংশ।

এমনকি সামাজিক যোগাযোগমাধ্যমেও রেনানকে উদ্দেশ করে বর্ণবাদী মন্তব্য করা হয়। ম্যাচ শেষে রেনান সেগুলোর স্ক্রিনশট ইনস্টাগ্রামে শেয়ার করেছেন। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন এক বিবৃতিতে বলেছে, ‘বর্ণবাদীদের সামাজিক যোগাযোগমাধ্যমের প্রোফাইলগুলো স্থানীয় আদালতে আর ফিফাকে পাঠিয়েছে সিবিএফ। একই সঙ্গে শাস্তির জন্য অনুরোধও করা হয়েছে।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: