সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের উদ্যোগে ঢাবিতে সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ০৫ জুন ২০২৩, ০৯:১৩ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগসমূহ হতে সাম্প্রতিক সময়ে যে সকল শিক্ষক বিদেশ থেকে উচ্চতর ডিগ্রি গ্রহণ করেছেন তাদের গবেষণাপত্রসমূহ নিয়ে আয়োজিত ধারাবাহিক লেকচার সিরিজের অংশ হিসেবে

সোমবার (৫ জুন) বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে এক সেমিনার অনুষ্ঠিত হয়। উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. জিয়া রহমানের সভাপতিত্বে সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এতে বাংলাদেশি শিক্ষার্থীদের উগ্রবাদ বিষয়ক ধ্যান-ধারণায় ঔপনিবেশিকতা, বিউপনিবেশিকতা এবং ভিন্নতা: আনুষ্ঠানিক শিক্ষার প্রভাব' শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. হেলাল হোসেন ঢালী।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. জিয়া রহমান প্রবন্ধকার ও আলোচককে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে সঠিক পথে পরিচালিত করতে এবং একটি উন্নত সমাজ বিনির্মাণে সংশ্লিষ্ট বিষয়ে আরও গবেষণা হওয়া দরকার।

বক্তারা সমাজে উগ্রবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা নিরসনে পারস্পরিক শ্রদ্ধাবোধ, সহনশীলতা, সহমর্মিতা, উদার ও অন্তর্ভুক্তিমূলক দৃষ্টিভঙ্গির উপর গুরুত্বারোপ করেন। এজন্য শিক্ষার্থীদের মধ্যে ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চা আরও বাড়াতে হবে বলে তারা উল্লেখ করেন। সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: