• ঢাকা
  • ঢাকা, শনিবার, ০৪ মে, ২০২৪
  • শেষ আপডেট ২২ সেকেন্ড পূর্বে
জাহাঙ্গীর আলম ভুঁইয়া
সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ০৪ মে, ২০২৪, ০২:২০ দুপুর
bd24live style=
উপ-সহকারী প্রকৌশলীর বিরুদ্ধে দুদকে অভিযোগ

ফসল রক্ষা বাঁধ নির্মাণ প্রকল্পের বিল উত্তোলনে ঘুষ দাবী

ছবি: প্রতিনিধি

হাওড়ের ফসল রক্ষা বাঁধ নির্মাণ প্রকল্পের কাজে ঘুষ গ্রহণের অভিযোগ উঠেছে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার পিআইসির (বাঁধ নির্মাণ কাজের) সদস্য সচিব উপজেলার পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মনির হোসেনের বিরুদ্ধে। 

লিখিত অভিযোগটি গত ২৫শে এপ্রিল ওই কর্মকর্তা নানান অনিয়ম ও দুর্নীতির বিষয়ে দুদকে করেন উপজেলার রতনশ্রী গ্রামের বাসিন্দা তানজিম হাসান সোহাগ। তিনি মাটিয়ান হাওরের ৩৯ নম্বর ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজের (পিআইসি) সভাপতি। এ বছর ৩৯নম্বর পিআইসিতে বরাদ্দের পরিমাণ ছিল ২১ লাখ ৮৫ হাজার টাকা।

লিখিত অভিযোগে উল্লেখ্য করা হয়েছে,প্রকল্পের নিয়ম অনুযায়ী প্রথম দিকের বরাদ্দের ৪লাখ ৮২হাজার টাকা পেয়ে বাঁধে মাটি ভরাটের কাজ শুরু করি। পরে দ্বিতীয় ধাপে বরাদ্দের টাকা আনতে গেলে উপ-সহকারী মনির হোসেন কাজের অগ্রগতি ভালো না বলে ভয়ভীতি দেখান এবং ঘুষ দাবি করেন। একপর্যায়ে প্রকল্পের বরাদ্দের অর্থ ছাড়াতে বাধ্য হয়ে তাকে ঘুষ দিতে হয়েছে। মোট বরাদ্দের ২১লাখ টাকার মধ্যে দুই ধাপে ১২লাখ টাকা পাওয়া গেছে। এখন বাঁধের কাজ সম্পূর্ণ করা হলেও প্রকল্পের বকেয়া টাকা ছাড় দিতে গড়িমসি করছেন তিনি। তাছাড়া প্রকল্পের কাজ ঠিকমতো হয়নি বলে হুমকি দিচ্ছেন এবং বরাদ্দের বকেয়া টাকা পাবো না বলে সাফ জানিয়ে দিয়েছেন।

এদিকে এ বছর তাহিরপুর উপজেলায় হাওড়ের ফসল রক্ষা বাধঁ নির্মাণ কাজে ৮১টি প্রকল্পে ১৪কোটি ৪২লাখ টাকা বরাদ্দ দেয় সরকার। এসব বাঁধ নির্মানে শুরু থেকেই ব্যাপক অনিয়মের অভিযোগ তুলেছিলেন বাঁধের পাশের কৃষকগন। এছাড়াও প্রতিটি পিআইসি নিতেও অর্থ নেলদেন করা হয়েছে বলেও লোক মুখে শোনা গেছে। আর এর সাথে জড়িত রয়েছেন উপজেলার পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মনির হোসেন।

ভুক্তভোগী দাবি করছেন,চলতি মৌসুমে হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণ প্রকল্পের কাজে পানি উন্নয়ন বোর্ডের ওই কর্মকর্তা নানা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িয়েছেন। এর প্রতিকার চেয়ে ও দুর্নীতির বিষয় গুলো অধিকতর তদন্ত করে দুর্নীতি দমন কমিশন ওই কর্মকর্তার বিরুদ্ধে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহন করবেন।

এনিয়ে উপ-সহকারী প্রকৌশলী মনির হোসেন বলেন,আমার বিরুদ্ধে পিআইসি সভাপতিদের অভিযোগের শেষ নাই। এসব অভিযোগ শুনতে শুনতে আমি অভ্যস্ত হয়ে গেছি। হাওরে বাঁধ নির্মাণে মূলত মাটি ভরাটের কাজটা আমি তদারকি করি। এস্টিমেট অনুযায়ী যেটুকু কাজ হয় তা সার্ভেয়ার প্রতিবেদনে দেয়,সে অনুযায়ী আমি বরাদ্দের অর্থ ছাড় দেই। তিনি আরও বলেন,অভিযোগকারীরা প্রকল্পের সম্পূর্ণ কাজ না করেই পুরো বিল চাচ্ছেন। তাদের কথামতো টাকা দিচ্ছি না বলেই আমার বিরুদ্ধে এমন মিথ্যা অভিযোগে আনা হয়েছে।

এই প্রসঙ্গে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মামুন হাওলাদার বলেন,অভিযোগ যেহেতু দুদকে করা হয়েছে তারা তাদের মতো করে বিষয়টি দেখবেন। আমাদের কাছে কেউ এমন অভিযোগ করলে বিষয়টিতে সে অনুযায়ী তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

দুর্নীতি দমন কমিশন(দুদক)সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক জাবেদ হাবিব বলেন,অভিযোগ হাতে এখনও পাই নি,পেলে এ ব্যপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পাঠকের মন্তব্য:



BD24LIVE.COM
bd24live.com is not only a online news portal. We are a family and work together for giving the better news around the world. We are here to give a nice and colorful media for Bangladesh and for the world. We are always going fast and get the live news from every each corner of the country. What ever the news we reached there and with our correspondents go there who are worked for bd24live.com.
BD24Live.com © ২০২০ | নিবন্ধন নং- ৩২
Developed by | EMPERORSOFT
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭
ই-মেইলঃ [email protected]
ফোনঃ (০২) ৫৮১৫৭৭৪৪
নিউজ রুমঃ ০৯৬৭৮৬৭৭১৯১
মফস্বল ডেস্কঃ ০১৫৫২৫৯২৫০২
বার্তা প্রধানঃ ০৯৬৭৮৬৭৭১৯০
ইমেইলঃ [email protected]