চলতি বছর হজে যাবেন ১ লাখ ২৭ হাজার জন

প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০১৭, ০২:৪৮ এএম

ঢাকা: সৌদি আরবের সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী এই বছর অর্থাৎ ২০১৭ সালে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাবেন। সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন।

বুধবার সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়কমন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেনের সঙ্গে হজ সংক্রান্ত দ্বিপক্ষীয় চুক্তিতে সই করেন ধর্মমন্ত্রী মতিউর রহমান।

ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, ‘এ বছর আমাদের প্রস্তাব ছিল এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। সৌদি সরকার আমাদের প্রস্তাব মেনে নিয়েছে।’

প্রতি বছর সারাবিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসলিমকে হজ করতে সুযোগ দেয় সৌদি আরব। গত বছরও ১ লাখের বেশি বাংলাদেশি হজ করতে গিয়েছিল। ধর্মমন্ত্রীর নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল সোমবার রাতে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সৌদি আরব যায়।

এছাড়া বাংলাদেশ হজ প্রতিনিধি দল, দক্ষিণ এশীয় হাজি সেবা সংস্থা (মোয়াসসাসা), ইউনাইটেড জেনারেল কার সিন্ডিকেট, মদিনা আদিল্লা অফিস ও সৌদি সিভিল এভিয়েশন কার্যালয়ের সঙ্গে আলাদা চার-পাঁচটি চুক্তি স্বাক্ষরিত হয় বলে জানা গেছে।

প্রতিনিধি দলে অন্য সদস্যরা হলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল জলিল, যুগ্মসচিব (হজ) মো. হাফিজ উদ্দিন, ধর্মমন্ত্রীর একান্ত সচিব মো. আবুল কালাম আজাদ, ধর্মমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা জনাব মো. আবু সাঈদ। তারা আগামী ৭ ফেব্রুয়ারি দেশে ফিরবেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: