ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে খাবেন যেসব ফল! 

প্রকাশিত: ০৫:১৬ অপরাহ্ণ, ৭ এপ্রিল ২০১৭

বর্তমান সময়ে বেশ সাধারণ একটি রোগ হলো ডায়াবেটিস। বয়স্কদের পাশাপাশি ছোট শিশুদেরও আজকাল ডায়াবেটিস রোগ হতে দেখা যায়। ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণে ওষুধ খাওয়ার চেয়ে ডায়েট বেশি গুরুত্বপূর্ণ। কী খাবেন আর কী খাবেন না এই নিয়ে দ্বন্দ্বে থাকেন ডায়াবেটিস রোগীরা।

প্রত্যেক বাড়িতে খুঁজলেই ২/১ জন ডায়াবেটিস রোগী মিলবে। শুনতে আহামরি মনে না হলেও কেবল ভুক্তভোগীরাই জানেন যে কি মারাত্মক এক রোগ এই ডায়াবেটিস।
জীবনটাকে যেন একেবারে আগাগোড়া বদলে দেয়, পাল্টে দেয় খাদ্যাভ্যাস থেকে শুরু করে জীবনযাপনের ধারা পর্যন্ত সব কিছুই। আসুন, জেনে নেয়া যাক ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী কয়েকটি ফল সম্পর্কে।

১। আপেলঃ
ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে খেতে পারে আপেল। উচ্চ ফাইবার যুক্ত এই ফলটিতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীর ডিটক্সিফাই করে এবং শরীর থেকে বিষাক্ত পর্দাথ বের করে দেয়। এর জিআই ইনডেক্স ৩০ থেকে ৫০। দিনে একটি ছোট আপেল খাওয়া যেতে পারে।

২। কামরাঙ্গাঃ
দেশী টক ফল কামরাঙ্গা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। কামরাঙ্গায় আছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

৩। পেয়ারাঃ
ডায়াবেটিস রোগীদের খাওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ ফল হল পেয়ারা। পেয়ারার মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন ‘সি’ এবং ভিটামিন ‘এ’ আছে, যা সুগার রোগীদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। বিনা সংকোচে খেতে পারেন এই ফল।

৪। স্ট্রবেরিঃ
অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এবং ফাইবার সমৃদ্ধ এই ফলটি রক্তে চিনি নিয়ন্ত্রণ করে। যা হৃদরোগ হওয়ার সম্ভাবনা হ্রাস করে। এছাড়া স্ট্রবেরিতে কার্বোহাইড্রেইড পরিমাণ খুব কম। যা ব্লাড সুগার স্থিতিশীল রাখে। এর জিআই ৪০।

৫। কমলা এবং লেবু জাতীয় ফলঃ 
বিভিন্ন গবেষণায় দেখা গেছে লেবু জাতীয় ফল ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। কিন্তু এই জাতীয় ফলের রস আবার ডায়াবেটিস বৃদ্ধি করে থাকে। কমলার গ্লুকোজ ইনডেক্স (GI) ৪০ কিন্তু চিনি ছাড়া কমলার রসের গ্লুকোজ ইনডেক্স (GI) ৫০। তাই এই সকল ফলের রস পান করার চেয়ে ফল খাওয়া বেশি স্বাস্থ্যকর।

৬। পেপেঃ 
কাঁচা ও পাকা পেঁপে ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। এই ফলটিতেও বেশ ভাল পরিমানে ভিটামিন ‘সি’ থাকে। খিদে পেলে পেট ভরাতেও অনন্য এই খাবার। তবে খাবেন পরিমিত পরিমাণে।

৭। তরমুজঃ
যত ইচ্ছা তত পরিমাণে যে ফলটি খেতে পারেন ডায়াবেটিস রোগীরা, সেটা হচ্ছে তরমুজ। খিদে মেটানো, শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি যোগানো ছাড়া পানি শূন্যতাও রোধ করে এই ফলটি।
সূত্রঃ এনডিটিভি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: