ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

সৌন্দর্যের ৫ গোপন রহস্য!

২০ মে, ২০১৮ ২২:৩৩:১৪

মুখ ও শরীরের চামড়ার পরিচর্যার জন্য অনেক সময় আমরা এমন সব সামগ্রী ব্যবহার করে থাকি যা আমাদের ত্বকের যত্নের পরিবর্তে ক্ষতি সাধনই বেশি করে থাকে। তাই ত্বকের সঠিক পরিচর্যার জন্য এ সম্পর্কে আমাদের কিছু জিনিস জেনে নেয়া উচিৎ। আর কিভাবে এসব সামগ্রী ছাড়াই ত্বক প্রাণবন্ত রাখা যায় আসুন তা জেনে নেয়া যাক-

১) পর্যাপ্ত পানি পান করুন: ভাবছেন এটা কি আর কোন গোপন রহস্য? আট গ্লাস পানি খাবার আইনটি এখন আর কাজে লাগানোর দরকার নেই। নিজের প্রয়োজন অনুযায়ী পানি পান করুন, যাতে পিপাসা না লাগে। এতে শরীর ভালো থাকার পাশাপাশি ত্বকও ভালো থাকবে।

২) সাবান দিয়ে মুখ ধোবেন না: সাবানের স্থলে আপনি যেকোনো সাধারণ ক্রিম বা লোশন ব্যবহার করতে পারেন, যা হবে সোডিয়াম লউরেট সালফেট (SLS) মুক্ত।

৩) ত্বককে ময়েশ্চরাইজ করুন: প্রতিদিন শরীরে ময়েশ্চরাইজিং লোশন মাখুন। এতে আপনার শরীরের ত্বক ভালো থাকার পাশাপাশি বয়সের ছাপ দেড়িতে পড়বে এবং ত্বক টান টান থাকবে।

৪) ব্যায়াম করুন: ত্বকে তারুণ্যের উজ্জলতা দেখতে চাইলে শুধুমাত্র ফেসিয়াই যথেষ্ট নয়। ব্যায়াম দেহে রক্ত সঞ্চালন বাড়িয়ে দিয়ে ত্বকে অক্সিজেন প্রবাহ বাড়ায়। তাই প্রতিদিন যতোটা সম্ভব হালকা এবং ভারী ব্যায়াম করুন।

৫) শরীরের চামড়াকে রোদে পুড়তে দেবেন না: অনেকে ফর্সা চামড়াকে রোদে পুড়িয়ে ত্বকের একটি “বিশেষ আবেদন” তৈরি করতে চান। কিন্তু তা চামড়া কোষের জন্য ক্ষতিকর। এক্ষেত্রে আপনি Spray Tan ব্যবহার করতে পারেন।

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: