ফেসবুক-হোয়াটসঅ্যাপ ব্যবহারে দিতে হবে কর!

প্রকাশিত: ০৩ জুন ২০১৮, ১২:৩৭ পিএম

ফেসবুক ও হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে গেলে সরকারকে কর দিতে হবে। এমনই এক বিচিত্র রায় জারি করল আফ্রিকার দেশ উগান্ডার সরকার। গুজব ছড়ানো ঠেকাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে দাবি প্রশাসনের।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আগামী পয়লা জুলাই থেকে এই আইন কার্যকর হওয়ার কথা রয়েছে। তবে সামাজিক মাধ্যম ব্যবহারে কর প্রয়োগের এই আইনকে কেন্দ্র করে ইতিমধ্যেই বেশ বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে। এতে আদৌ এই আইন কার্যকরী করা হবে কি না তা নিয়েও চলছে সংশয়।

এর আগে, মোবাইলে অর্থের লেনদেনের ওপরে এক শতাংশ কর আরোপ করে বিতর্কের মুখে পড়ে সরকার। তবে সরকারের দাবি করেছেন, দেশটির ওপরে যে বিপুল পরিমাণ বিদেশি ঋণ রয়েছে, তার ভার লাঘব করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উগান্ডার তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলো ইতিমধ্যেই কর আরোপের রায়টি নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। তাদের অভিযোগ, এই আইনে কীভাবে ঋণশোধ করা সম্ভব হবে। কারণ উগান্ডার মতো দেশে ভুয়ো নথি দিয়ে হাজার হাজার সিমকার্ডের রেজিস্ট্রেশন করা রয়েছে।
প্রসঙ্গত, উগান্ডায় ২ কোটি ৩৬ লক্ষ মানুষ মোবাইল পরিষেবা ব্যবহার করেন। তার মধ্যে ১ কোটি ৭০ লক্ষ মানুষ মোবাইল ফোনে ইন্টারনেট পরিষেবা ব্যবহার করেন।

বিডি২৪লাইভ/এসএস 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: