মায়াবী, আদুরে পাখি চড়ুই! 

প্রকাশিত: ০৪ জুন ২০১৮, ০৫:৩৯ পিএম

একসময় চোখ ফেরালেই আমাদের চারপাশে শুধু চড়ুই আর চড়ুই দেখা যেত। তাদের ফুড়ুত ফুড়ুত আসা-যাওয়া দেখেই কেটে যেত কত শিশু-কিশোরবেলা। আজ আর তেমন দেখা যায় না।দল বেঁধে আসা, খুঁটে খুঁটে খাওয়া, ঠোঁট ডুবিয়ে পানি পান, হঠাৎ উড়াল, হঠাৎ আড়াল—এত মায়াবী, এত আদুরে পাখি!

শ্রমনিষ্ঠ এ পাখি সারা দিন খুঁজে বেড়ায় আহার। মানুষের একটু খাবার, একটু আদরে এদের অনাবিল প্রশান্তি। ঘরের বারান্দায়, জানালায় ছোট পাত্রে সামান্য চাল, ভাত, পানি রাখলে চড়ুইদের ভীষণ তুষ্টি। নিয়মিত খাবার পেলে এরা কাছে আসবেই।

গ্রীষ্মকাল চড়াই পাখিদের বাসা বানানোর সময়। এই সময়েই তারা ডিম পাড়ে ও ছানাদের বড় করে তোলে। বাড়ির ঘুলঘুলিতে এই সময়ে মুখে কুটো নিয়ে চড়াইয়ের আনাগোনা এক অতি পরিচিত দৃশ্য।

বৈদিক বাস্তুশাস্ত্র জানাচ্ছে, এই সময়ে চড়ুই পাখিকে আশ্রয়দান বেশ কিছু অশুভ ঘটনা থেকে বাঁচাতে পারে, সূচনা করতে পারে সমৃদ্ধির। গৃহে চড়াইদের আশ্রয়দান নেগেটিভ এনার্জিকে প্রতিহত করে। চড়ুই পাখির প্রাণচাঞ্চল্য অশুভ শক্তির বিরুদ্ধে কাজ করে। সংগ্রাহক চড়ুই পাখিকে ঘরে আশ্রয় দিলে সমৃদ্ধি সূচিত হয়। চড়ুই পাখিকে আশ্রয়দান করলে হৃত সম্পর্ক পুনরুদ্ধার হয়। হারানো প্রেম জোড়া লাগে। দাম্পত্য জীবনে অশান্তি দূর হয়।

বাড়িতে চড়ুই পাখির বাসা আত্মিক উন্নতিতে সহায়তা করে বলে জানায বাস্তু। সার্বিক স্বাস্থ্য ও পারিবারের সকলের মানসিক শান্তিও সূচিত করে গৃহে চড়ুই পাখির অবস্থান, এমনটাই জানায় বৈদিক বাস্তুশাস্ত্র।

পাখির প্রতি ভালবাসা, প্রাণি জগতের প্রতি ভালবাসা, গাছপালার প্রতি ভালবাসা মানুষকে প্রকৃতির সান্নিধ্যে নিয়ে যায়, যার লাভালাভ তাকে বিভিন্ন মাত্রায় প্রকৃতি আবার ফিরিয়ে দেয়, এবং এভাবেই বাসযোগ্য থাকে আমাদের সুন্দর এ পৃথিবী।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: