কাশ্মিরে দুর্বৃত্তদের গুলিতে সাংবাদিক নিহত

প্রকাশিত: ১৫ জুন ২০১৮, ০৩:৪৬ পিএম

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে অজ্ঞাত দুর্বৃত্তরা প্রখ্যাত সাংবাদিক সুজাত বুখারীকে গুলি করে হত্যা করেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় শ্রীনগরে ইংরেজি দৈনিক ‘রাইজিং কাশ্মির’র সম্পাদক সুজাত বুখারীকে গুলি করে হত্যা করা হয়।

সাংবাদিক সুজাত বুখারির হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন ভারতের রাজনীতিবিদরা।  জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, ‘ঈদের আগে  সন্ত্রাসের বিভীষিকা ফের কুৎসিত রূপ নিয়েছে। এই অহেতুক সহিংসতার নিন্দা করছি, শান্তি নষ্ট করার অপচেষ্টার বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে লড়তে হবে।’

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সুজাত বুখারীর হত্যাকাণ্ডকে কাপুরুষোচিত বলে নিন্দা জানিয়েছেন। তিনি সুজাত বুখারিকে একজন নির্ভীক ও সাহসী সাংবাদিক বলে আখ্যায়িত করেন।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, রাইজিং কাশ্মিরের সম্পাদকের মৃত্যুতে আমি মর্মাহত। উনি সাহসিকতার সঙ্গে কাশ্মিরে শান্তির জন্য লড়াই করেছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ওই ঘটনার নৃশংসতায় আমি মর্মাহত। ওই নৃশংসতা বর্ণনার কোনো ভাষা নেই।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়য়ের পক্ষ থেকে কাশ্মিরের এ প্রখ্যাত সাংবাদিক হত্যার নিন্দা জানানো হয়েছে।  ওই মন্ত্রণালয় এক বিবৃতিতে এ ধরণের নিষ্ঠুরতার পক্ষে কোনো সাফাই হতে পারে না এবং যতই এর নিন্দা করা হোক তা যথেষ্ট নয় বলে মন্তব্য করেছে।  তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, গণমাধ্যমে প্রকাশ, লস্কর ই তাইয়্যেবার পক্ষ থেকে ওই হত্যার ঘটনাকে কাশ্মিরে স্বাধীনতা আন্দোলনের কণ্ঠস্বরকে চাপা দেয়ার ষড়যন্ত্র বলে মন্তব্য করা হয়েছে। অন্যদিকে, হিজবুল মুজাহিদীন কমান্ডার সাইয়্যেদ সালাউদ্দিন ওই ঘটনার  আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন। পার্সটুডে

বিডি২৪লাইভ/এএইচআর


 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: