সাংবাদিকদের প্রশিক্ষণ দিবে গুগল! 

প্রকাশিত: ২১ জুন ২০১৮, ০৮:০৫ পিএম

মিথ্যা এবং ভুয়া খবর থেকে সাংবাদিকদের বাঁচাতে এবার প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিল গুগল ইন্ডিয়া। সংস্থার তরফ থেকে জানানো হয়, আগামী একবছরে দেশের মোট ৮ হাজার জন সাংবাদিককে এই প্রশিক্ষণ দেওয়া হবে।

গুগল ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, প্রতিটি শহর থেকে ২০০ জন সাংবাদিক নিয়োগ করা হবে। পাঁচদিনের প্রশিক্ষণ দেওয়া হবে তাদের। ইংরাজি ও ৬টি ভারতীয় ভাষায় (হিন্দি, বাংলা, তামিল, তেলুগু, মারাঠি, কন্নড়) এই প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণের ফোকাস হবে ফাংশন-ডিক্টেট, স্টোরিবুল, এএলটি নিউজে, বুম লাইভ, ফ্যাক্টহ্যাকার.ইন এবং ডেডলাইটের বিশেষজ্ঞদের দ্বারা তৈরি একটি পাঠ্যক্রমের মাধ্যমে সাংবাদিকদের জন্য সত্য যাচাই, অনলাইন যাচাই এবং ডিজিটাল পদ্ধতি।

ভুয়া এবং মিথ্যা খবর রুখতে বিশেষজ্ঞ সংস্থার দেওয়া পরামর্শ মতো প্রশিক্ষণ দেওয়া হবে। এশিয়া-প্যাসিফিক রিজিয়নের এক গুগল কর্তা বলেন, ‘নির্ভরযোগ্য, সঠিক সংবাদের উৎস গুগলের কাছে প্রথম পছন্দ। আমরা ডাটালিডস ও বুম লাইভ সংস্থার সাহায্যে এই কাজ করব। আমরা আগামী এক বছরে ২০০ জনকে ট্রেনিং দেব। আর তারা ৮ হাজার সাংবাদিকদের প্রশিক্ষণ দেবেন।’

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: