পথের জ্যাম দেখিয়ে দেবে গুগল ম্যাপ! 

প্রকাশিত: ২২ জুন ২০১৮, ০৪:১১ পিএম

পথ ভুল করে বা নতুন রাস্তায় গেলে আমাদের একমাত্র ভরসা গুগল ম্যাপ। নেভিগেশনের দুনিয়ায় গুগল ম্যাপকে কেউ টেক্কা দিতে পারছে না। ক্রমাগত উন্নতি করে চলেছে গুগলের এই নেভিগেশন সার্ভিস। এবার আরও এক নতুন ফিচার লঞ্চ করেছে গুগল। এই ফিচারে গুগল ম্যাপের হাত ধরে বাড়ি থেকে অফিস যাওয়া আরও সহজ হয়ে যাবে। এবার বাড়ি থেকে অফিস ও অফিস থেকে বাড়ি এই দুই সময়েই গুগল ম্যাপ ব্যবহারের জন্য কুইক অ্যাকসেস ফিচার লঞ্চ করেছে গুগল।

এই ফিচার ব্যবহারের জন্য আপনাকে প্রথমে বাড়ি ও অফিস এই দুই ঠিকানা গুগল ম্যাপকে চিনিয়ে দিতে হবে। এরপরে আপনি গুগলকে “Nagvigate Me to Work” বললেই আপনার ফোনে নেভিগেশন চালু হয়ে যাবে। এরপরে কোন রাস্তায় কেমন ট্রাফিক, কতটা সময় লাগবে এই সবই দেখিয়ে দেবে গুগল ম্যাপ। এছাড়াও বাড়ি ফেরার সময় “Navigate Me to Home” বললেই একইভাবে আপনার ফোনে বাড়ি ফেরার নেভিগেশন চালু করে দেবে গুগল। 

এই পদ্ধতিকে আরও সহজ করে তুলতে একটি কুইক অ্যাকসেস বাটন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে গুগল। গুগল ম্যাপের সার্চ বারে এই বাটনটি থাকবে। একটি বাটনে লেখা থাকবে Home আর একটি বাটনে লেখা থাকবে Work। সকালে অফিসে যাওয়ার সময় ওই  Work বাটনে ট্যাপ করলেই আপনার নেভিগেশন শুরু হয়ে যাবে। একই ভাবে বাড়ি ফেরা সময় Home বাটন ট্যাপ করতে হবে।

ইতিমধ্যেই গুগল ম্যাপের বিটা ভার্সানে এই ফিচার দেখা গিয়েছে। বিটা ভার্সানে সার্চ বারে ট্যাপ করলে এই অপশন দেখা যাচ্ছে। খুব শিঘ্রই এই ফিচার স্টেবেল ভার্সনে নিয়ে আসা হবে বলে আশা করা হচ্ছে।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: