৯৯ বছর বয়সেও যোগগুরু!

প্রকাশিত: ২২ জুন ২০১৮, ০৯:০২ পিএম

শরীর ও মন এই দুয়ের উপরেই যোগাসনের প্রভাব অপরিসীম। ভারতের সঙ্গে গোটা দুনিয়ার নতুন করে যোগসূত্র গড়ে দিয়েছে এই যোগাভ্যাস। কর্পোরেট কায়দায় প্রচারের আলোয় এসে দেশের প্রাচীন ঐতিহ্যের এই শরীরচর্চার মাধ্যম এখন ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। 

দেশীয় এই শরীরচর্চার ধারাকে নতুন প্রজন্মের কাছে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে ভারতের রামদেবের ভূমিকা অনেকটাই। তবে ভারতের জনপ্রিয় যোগগুরু রামদেব হলেও ভারতের প্রবীণতম যোগগুরু কিন্তু একজন মহিলা। নাম ভি নানাম্মল। তামিলনাড়ুর বাসিন্দা নানাম্মলের বয়স মাত্র ৯৯ বছর! এই বয়সেও নানাম্মল একটার পর একটা যোগাসন করে চমকে দিয়েছেন অসংখ্য মানুষকে।

ছোটবেলা থেকেই যোগচর্চা করছেন নানাম্মল। প্রচারের আলোয় কখনও সেভাবে না এলেও যোগ-প্রশিক্ষক হিসেবে দীর্ঘ দিন ধরে অসংখ্য মানুষকে সাহায্য করেছেন তিনি। সংসারধর্ম সামলানোর চাপ কোনও দিনই তাঁর যোগচর্চার অভ্যাসের উপর প্রভাব ফেলতে পারেনি। শুধু তাই নয়, তাঁর পরিবারের প্রায় সকলেই নিয়মিত যোগচর্চা করেন। নানাম্মলের যোগ-দর্শন অনেকের থেকেই আলাদা। তাঁর মতে, যোগচর্চা ঘাম ঝরানোর জন্য নয়। যোগের আসল মন্ত্র শরীরের ক্লান্তি দূর করা। নানাম্মল জানান, এ যাবত্ প্রায় ১০ লক্ষ ছাত্রছাত্রী তাঁর কাছে যোগাসন শিখেছেন। এঁদের মধ্যে অন্তত ১০ হাজার ছাত্রছাত্রী নিজেরাই এখন যোগ-প্রশিক্ষক হয়ে উঠেছেন।

২০১৭-এ তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কাছ থেকে নারীশক্তি পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। এ বছর পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হয়েছে নানাম্মলকে। যে বয়সে সুস্থভাবে বেঁচে থাকাটাই একটা বড় চ্যালেঞ্জ, সেই বয়সে দাঁড়িয়ে নানাম্মল নিজের বয়সটাকে নিছক সংখ্যা হিসেবে হেলায় পেছনে ফেলে সুস্থ ভাবে হাজার হাজার মানুষকে বাঁচার পথ দেখাচ্ছেন।-সূত্রঃ জি নিউজ বাংলা। 

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: