মিয়ানমারে উত্তেজনা!

প্রকাশিত: ২৪ জুন ২০১৮, ০৯:১৪ এএম

বহির বিশ্বের ঘৃণা ও বিদ্বেষের কারণেই মিয়ানমারে উত্তেজনা সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি।

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ক্রিশটিন সারনার বারগেনারের সাথে বৈঠকে তিনি এই মন্তব্য করেরেছেন বলে ২২ জুন সু চির ফেসবুক পাতায় এক বিবৃতিতে এসব কথা বলা হয়।
 
সু চি বলেন, বাইরের বিশ্বের কারণেই রোহিঙ্গাদের সঙ্গে বৌদ্ধ সম্প্রদায়ের উত্তেজনা সৃষ্টি হয়েছে। এই সম্প্রদায়ের মধ্যে আস্থা তৈরি করতে সময় এবং ধৈর্য প্রয়োজন।

উল্লেখ্য, গত বছরের ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যের একটি নিরাপত্তা চৌকিতে কথিত আরসার হামলার অভিযোগ তুলে সেনা অভিযানের নামে নৃশংসতা শুরু হলে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়। এদের আশ্রয় হয়েছে কক্সবাজারের বিভিন্ন শরণার্থী ক্যাম্পে। সব মিলিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে বাংলাদেশ সরকার।

জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠন রাখাইনে রোহিঙ্গাদের ওপর দমন-পীড়নের ঘটনায় মানবতাবিরোধী অপরাধের আলামত খুঁজে পেয়েছে বলে জানিয়ে আসছে। এছাড়া সেখানে হাজার হাজার রোহিঙ্গা নারী ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছে বলেও জানাচ্ছে বিশ্বগণমাধ্যম।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশন রোহিঙ্গা নিধনের ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ বলেও আখ্যা দিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রসহ উন্নত বিশ্বের বিভিন্ন দেশ রোহিঙ্গা নিপীড়নকে জাতিগত নিধন বলে অভিহিত করেছে। তবে মিয়ানমার কর্তৃপক্ষ সমস্ত অভিযোগই বরাবরের মতো অস্বীকার করে আসছে।
 

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: