মসজিদে খুতবার সময় লাল বাতি জ্বালানো কি?

প্রকাশিত: ২৪ জুন ২০১৮, ০৩:৪৯ পিএম

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম শাইখ মো. রফিকুল ইসলাম মাদানী।

পবিত্র রমজানের বিশেষ উপলক্ষে আপনার জিজ্ঞাসার সপ্তম পর্বে ইমামের খুতবার সময় মসজিদে লাল বাতি জ্বালানো ঠিক কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চেয়ে নরসিংদীর মনোহরদী থেকে কাউসার নামে একজন দর্শক প্রশ্ন করেন।

&dquote;&dquote;

প্রশ্ন: অনেক মসজিদে লেখা থাকে, লাল বাতি জ্বালানো অবস্থায় সুন্নত নামাজের নিয়ত করবেন না। কিন্তু আমি একটি হাদিসে পড়েছি, রাসুল (সা.) বলেছেন যে, ‘তোমরা মসজিদে ঢোকার পর ২ রাকাত নামাজ না পড়ে বসবে না।’ এক্ষেত্রে আমাদের করণীয় কী?

উত্তর: আসলে লাল তো নিষিদ্ধ বোধক একটি চিহ্ন। তাহলে মসজিদে লাল বাতি কেন জ্বলবে! মসজিদে তো সালাতে বারণ করার কোনো সাধ্য কারো নেই। এই লাল বাতি জ্বালানোর বিধান তো নবী (সা.)-এর সময়ে বা সাহাবায়ে কেরামের সময়ে ছিল না।

মুসলিম শরিফের সহিহ হাদিসে এসেছে, একবার নবী (সা.) জুমার নামাজের খুতবা দিচ্ছিলেন। এমন সময় একজন ব্যক্তি মসজিদে প্রবেশ করলেন এবং বসে গেলেন। আল্লাহর রাসুল (সা.) তাকে জিজ্ঞাসা করলেন, ‘তুমি কি সালাত পড়েছ?’ সে বলল, ‘না, পড়িনি।’ রাসুল (সা.) বললেন যে, ‘তুমি ২ রাকাত সালাত পড়ে নাও। তবে সালাত টা বেশি লম্বা করবে না, যেহেতু খুতবা চলছে।’ অতএব, যখন কেউ মসজিদে ঢুকবেন, আগে ২ রাকাত নামাজ আদায় করবেন। নবী (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ মসজিদে ঢুকলে ২ রাকাত সালাত পড়া ছাড়া সে যেন না বসে।’

অতএব, মানুষকে সালাতে বারণ করার জন্য লাল বাতি জ্বালানো, এটি সুন্নতের পরিপন্থী কাজ বলেই আমরা মনে করি। এই কাজটি সংগত নয়।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: