স্মার্ট থাকতে সকালের নাস্তায় রাখুন আইসক্রিম!

প্রকাশিত: ১০ জুলাই ২০১৮, ১১:৩৮ পিএম

বাচ্চা থেকে বুড়ো আইসক্রিমে না নেই অনেকেরই। বিশেষ করে প্রচন্ড গরমে একটু স্বস্তি দিতে এর জুড়ি মেলা ভার। তবে আইসক্রিম শুধুই যে গরম মেটাতে সাহায্য করে তা একেবারেই নয়। একটি গবেষণায় জানা গেছে, ব্রেকফাস্টে নিয়মিত আইক্রিম খাওয়ার ফলে আপনার মস্তিষ্ক আরও সচল হয়ে উঠবে। মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়বে।

টোকিওর কিওরিন বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক একটি গবেষণা করেন। প্রথমে বেশ কয়েকজন স্টুডেন্টদের দুটি ভাগে ভাগ করে দেন। তারপর একটি দলকে বেশ কয়েকদিন ব্রেকফাস্টে নিয়মিত আইসক্রিম খেতে দেওয়া হয়। আর অপর দলটিকে সাধারণ খাবার দেওয়া হয়। আইসক্রিম খাওয়ার পর দুটি দলকেই মাথা খাটিয়ে করার মতো কিছু টাস্ক দেন।

এরপর দুটি দলের টাস্ক ভালো করে খতিয়ে দেখেন ওই অধ্যাপক। দেখেন যেই দলটিকে ব্রেকফাস্টে আইসক্রিম দেওয়া হয়েছিল তারা তুলনামূলকভাবে দ্রুততার সঙ্গে টাস্ক শেষ করেছে। এমন কী, অনেক ভালোভাবে কাজ শেষ করেছে।

কিন্তু, এই বিষয়টি কীভাবে হল তা জানার চেষ্টা করেন ওই অধ্যাপক। আইসক্রিমের মধ্যে এমন কী জিনিস রয়েছে, যা মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়িয়ে দেয়। এই সব প্রশ্নই ঘুরপাক খেতে শুরু করে ওই অধ্যাপকের মাথায়।

সমালোচকদের মধ্যে অনেকেই বলেন, আইসক্রিমের মধ্যে থাকা গ্লুকোজ মস্তিষ্কে পৌঁছে তার কাজ করার ক্ষমতা বাড়িয়ে তোলে। আর আইসক্রিম খাওয়ার ফলে মানুষের মনে একটা খুশি খুশি ভাব লক্ষ্য করা যায়। সব থেকে বড় বিষয় দিনের শুরুতে আইসক্রিম খাওয়ার ফলে মনটা আরও খুশিতে ভরে ওঠে। যা কাজ করার ইচ্ছেও বাড়িয়ে তোলে। এছাড়া, আইসক্রিম স্ট্রেস দূর করতেও সাহায্য করে।

সকালে ঘুম থেকে উঠে অফিস যেতে ইচ্ছে করবে না একটা আইসক্রিম খেয়ে নেবেন। দেখবেন ভালো লাগবে। কিন্তু, ঠান্ডা লাগার সমস্যা থাকলে তা এড়িয়ে চলতে পারেন, না হলে এর বিপরীত হয়ে যেতে পারে।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: