কারাগারে কেমন আছেন নওয়াজ শরিফ?

প্রকাশিত: ১৪ জুলাই ২০১৮, ০৭:০৪ পিএম

যুক্তরাজ্য থেকে দেশে ফিরেই গ্রেফতার হয়েছেন দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। গতকাল শুক্রবার (১৩ জুলাই) স্থানীয় সময় রাত ৯টার কিছু পরে লাহোরের আল্লামা ইকবাল বিমানবন্দর থেকে মেয়ে মরিয়মসহ নওয়াজকে গ্রেফতার করে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) কর্মকর্তারা। ইতোমধ্যে বাবা-মেয়ের এক রাত কেটে গেছে হাজতে।

সাধারণ কয়েদিদের মতো কষ্টে থাকতে না হলেও কারাগারে খুব একটা আরামদায়ক অবস্থায় নেই সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শীতাতপ নিয়ন্ত্রিক কোনও কক্ষ পাননি তিনি, পেয়েছেন একটি টেলিভিশন-বিছানা আর ফ্যান। ‘বেটার ক্লাস’ বন্দি হিসেবে এইসব সুযোগ সুবিধা পেয়েছেন তিনি। নওয়াজই প্রথম নন, এর আগেও একজন সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী একই প্রকোষ্ঠে ছিলেন।

পাকিস্তানের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা গেছে, সাধারণ বন্দিদের তুলনায় অনেকটাই বেশি সুযোগ-সুবিধা পান পাকিস্তানের ‘বেটার ক্লাস’ ক্লাস বন্দিরা। তারা চাইলে নিজেদের টাকা খরচ করে ঘরে এয়ার কন্ডিশনার, টিভি লাগাতে পারেন।

নওয়াজ তার ঘরে একটি সাধারণ ফ্যান পেয়েছেন। সঙ্গে পেয়েছেন বিছানা আর ২১ ইঞ্চি টেলিভিশন। কয়েক বছর আগে পরিবর্তিত পাঞ্জাবের নতুন কারাবিধি অনুসরণ করে নওয়াজকে এসব সুবিধা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

দুর্নীতি মামলায় গত শুক্রবার (৬ জুলাই) নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। নওয়াজের সঙ্গে তার মেয়ে মরিয়মকেও সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। প্রাক্তন এই প্রধানমন্ত্রীর শ্যালক ক্যাপ্টেন অবসরপ্রাপ্ত সফদারকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া নওয়াজকে ৮০ লাখ এবং মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: