চার যুদ্ধাপরাধীর মামলার রায় মঙ্গলবার

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৮, ০৬:০১ পিএম

মানবতাবিরোধী অপরাধ মামলায় মৌলভীবাজারের চারজনের মামলার রায় ঘোষণা করা হবে মঙ্গলবার (১৭ জুলাই)। আজ সোমবার (১৬ জুলাই) এ দিন নির্ধারণ করে আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল।

মৌলভীবাজারের রাজানগর উপজেলার চারজনের বিরুদ্ধে উভয় পক্ষের যুক্তিতর্ক শেষে গত ২৭ মার্চ যে কোন দিন রায় ঘোষণার (সিএভি) জন্য রেখে আদেশ দিয়েছিল ট্রাইব্যুনাল। এটি হবে যুদ্ধাপরাধের মামলায় ৩৩ তম রায়। চার আসামীর মধ্যে আকমল আলী তালুকদার ছাড়া সবাই পালাতক রয়েছে। আকমল আলী তালুকদাকে ২০১৫ সালের ২৬ নভেম্বর গ্রেফতার করা হয়। 

ট্রাইব্যুনালে প্রসিকিউশনে ছিলেন প্রসিকিউটর হায়দার আলী ও শেখ মুশফেক কবীর। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার। পলাতকদের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী ছিলেন আবুল হোসেন।

আসামিদের বিরুদ্ধে হত্যা-গণহত্যা, ধর্ষণ, অপহরণ, আটক, নির্যাতন, মরদেহ গুম, লুণ্ঠন ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের দু’টি অভিযোগ আনা হয়েছে। তদন্ত প্রতিবেদনে তাদের বিরুদ্ধে আনুমানিক ১০২টি পরিবারের ১৩২টি ঘরে লুটপাট ও অগ্নিসংযোগ, ৬ জনকে ধর্ষণ, ৭ জনকে অপহরণ ও ৬১ জনকে হত্যার অভিযোগ করা হয়। 
 
গত বছরের ৭ মে এ মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ২০১৬ সালের ২৩ মার্চ আসামিদের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।
 
বিডি২৪লাইভ/এনএসএস/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: