প্রতিশোধ নিতে ৩০০ কুমির হত্যা

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৮, ০৯:১২ এএম

কুমিরেরে আক্রমনে এক ব্যক্তির নিহত হওয়ার ঘটনায় ওই হত্যার প্রতিশোধ নিতে ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশের একটি গ্রামের ক্ষুব্ধ অধিবাসীরা তিনশোর মতো কুমিরকে মেরে ফেলেছে। এসব কুমির সেখানকার একটি অভয়ারণ্যে ছিল।

তারা জানান এই অভয়রাণ্য থেকে বেরিয়ে গিয়ে কোন একটি কুমির তাদের গ্রামের একজনকে হত্যা করেছে। 

স্থানীয় পুলিশ ও কর্মকর্তারা বলছেন, গ্রামবাসীদের হামলা থেকে এসব কুমিরকে বাঁচাতে তারা কিছুই করতে পারেন নি। তারা বলছেন, এখন হয়তো যারা এর সাথে জড়িত ছিল তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হতে পারে।

ইন্দোনেশিয়ার আইনে কুমিরের মতো সংরক্ষিত প্রাণী হত্যা করা অপরাধ এবং এজন্যে শাস্তি হিসেবে জরিমানা অথবা কারাদণ্ডও হতে পারে।

পাপুয়া প্রদেশের ন্যাচারাল রিসোর্সেস কনজারভেশন এজেন্সির প্রধান জানিয়েছেন, খামারের একজন কর্মী শুনতে পান যে কেউ একজন সাহায্যের জন্য চিৎকার করছেন। তখন তিনি খুব দ্রুত সেখানে ছুটে যান এবং দেখতে পান যে একটি কুমির একজনকে আক্রমণ করেছে।

পুলিশ বলছে, শুক্রবার সকালে কুমিরের ওই খামার থেকে স্থানীয় একজন গ্রামবাসী যখন শাক-সবজি সংগ্রহ করছিলেন তখন সেখানকার একটি কুমিরের আক্রমণে তিনি প্রাণ হারান।

এরপরে কয়েকশো ক্রুদ্ধ গ্রামবাসী ছুরি, শাবল, হাতুড়ি এবং মুগুর নিয়ে ওই অভয়ারণ্যের দিকে ছুটে যায়। এসময় উত্তেজিত জনতা প্রথমে খামারের অফিসে হামলা চালায়। তারপর তারা অভয়ারণ্যের ২৯২টি কুমিরকে হত্যা করে।

বিডি২৪লাইভ/এসএস 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: