নুরুল আমিন

রাঙ্গামাটি প্রতিনিধি

‘৩০ লক্ষ বৃক্ষরোপণে, ৩০ লক্ষ শহীদকে স্মরণ’

১৮ জুলাই, ২০১৮ ২০:১৮:৩০

ছবি: প্রতিনিধি

মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ বীর শহীদের স্মৃতির সম্মানে ৩০ লক্ষ গাছের চারা রোপণের কর্মসূচি এবারের বৃক্ষরোপণ অভিযানে নতুন মাত্রা যোগ হয়েছে। এতে করে দেশের আপামর জনসাধারণ গাছের চারা রোপনে আরো বেশী উৎসাহিত হবে এবং বেশি বেশি করে তারা গাছের চারা রোপন করবে।

বুধবার (১৮ জুলাই) সকালে রাঙ্গামাটি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে রাঙ্গামাটি বন বিভাগের সহযোগিতায় বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন কালে বক্তারা এসব কথা বলেন। এ সময় বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। অতিথিদের সাথে কলেজের ছাত্র-ছাত্রীরাও কলেজের বিভিন্ন স্থানে গাছের চারা রোপন করেন।

এ সময় উদ্ধোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, পুলিশ সুপার মো. আলমগীর কবীর, রাঙ্গামাটি জোন কমান্ডার লেফটেনেন্ট কর্ণেল মোহাম্মদ রেদওয়ানুল ইসলাম, বিভাগীয় বন কর্মকর্তা তৌফিক ইলাহী প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লক্ষ শহীদদের স্মরণে সারাদেশে একযোগে ৩০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসাবে রাঙ্গামাটি জেলায়ও ৬০৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫৬ হাজার গাছের চারা রোপন করা হয়েছে।

বক্তারা আরো বলেন, পার্বত্যাঞ্চলের সকল মানুষ এ কর্মসূচিতে অংশগ্রহণ করে আমাদের বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন করে স্বতঃস্ফূর্তভাবে বৃক্ষরোপন অভিযানে সর্বাত্মক সহযোগিতা করা। আর বিশ্ব জলবায়ু পরিবর্তনের প্রতিঘাত থেকে দেশকে রক্ষা করার জন্য আমাদের প্রত্যেককে সচেতন হওয়া। তাই পরিবেশ দিবস ও বৃক্ষরোপণ অভিযানকে ঘিরে জনগণের মধ্যে ব্যাপক জনসচেতনতা তৈরির জন্য সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যাপক কর্মসূচি। এ চারা গাছগুলো মাটিতে লাগালেই হবে না। এগুলো যেন মারা না যায় তার প্রতিও খেয়াল রাখা ও সঠিক যত্ম সহকারে পরিচর্যার জন্য অনুরোধ জানান।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: