ঘরেই তৈরি করুন গোলাপ-অ্যালোভেরা জেল!

প্রকাশিত: ১৯ জুলাই ২০১৮, ০৮:৩৮ এএম

প্রাচীনকাল থেকে রূপচর্চায় ব্যবহার করা হয়ে থাকে অ্যালোভেরা জেল। অ্যালোভেরা ফেসপ্যাক ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বকের দাগ দূর করতে সাহায্য করে থাকে। 

গোলাপ জল ত্বকের জন্য কত উপকারী তা আমরা সকলেই কম বেশি জানি। তাই যখন এই দুই উপকরণ একসাথে মিশিয়ে লাগানো যাবে, তখন কত বেশি উপকার পাওয়া যাবে ভেবেছেন? 

তাহলে আসুন জেল তৈরির বিষয়ে জেনে নেয়া যাক-

প্রথমে ভাল একটি অ্যালোভেরা নিয়ে তা ভাল করে ধুয়ে নিন। এরপরে অ্যালোভেরাটির পাশের কাঁটা অংশ কেটে ফেলুন। এরপরে চামচ দিয়ে জেলগুলো বের করে নিন। তারপরে জেলগুলো ব্লেন্ড করে নিন। 

এবার এই জেলের সাথে ভিটামিন ই তেল কিংবা ভিটামিন সি পাউডার মিশিয়ে নিন। এবার এর সাথে গোলাপ জল মিশিয়ে নিন। এবার আরেকবার এই মিশ্রণ ব্লেন্ড করে নিন। বেশি পানি পানি করবেন না, জেলের মত ব্যবহার করার জন্য অবশ্যই একটু গাড়ত্ব রাখুন। 

জেল ছাড়াও মাঝে মাঝে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। তাই একটি ফেসপ্যাক তৈরির উপায় ও নিম্নে জানানো হল- 

২ টেবিল চামচ অ্যালোভেরা জেল, কয়েক টুকরো শসা এবং কয়েক ফোঁটা গোলাপ জল নিন। শসা এবং অ্যালোভেরা জেল পেস্ট করে নিন। এরসাথে গোলাপ জল মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। ২৫-৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের ইনফেকশন দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

বিডি২৪লাইভ/এফটিজে/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: