বাংলাদেশের সম্ভাব্য একাদশ

প্রকাশিত: ২২ জুলাই ২০১৮, ১১:১৩ এএম

দুই ম্যাচের টেস্ট সিরিজে ব্যাটিং ব্যর্থতায় ওয়েস্ট ইন্ডিজের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। ফল স্বরুপ টেস্টে হোয়াইটওয়াশ। নিজেদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন স্কোরের (৪৩) লজ্জা ছিল সবচেয়ে আলোচিত বিষয়। টেস্টের বিভীষিকা কাটিয়ে ওয়ানডে সিরিজে তাই ঘুরে দাঁড়াতে মরিয়া বাংলাদেশ। ক্রিকেটবোদ্ধা-সমর্থকদের এখন একটাই কথা ঘুরে দাঁড়াতে পারবে কি বাংলাদেশ?

শোচনীয় এমন পরাজয়ের বৃত্তে থেকে বেরুতে বাংলাদেশ আজ রবিবার (২২ জুলাই) সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে ক্যারিবীয়ানদের বিপক্ষে।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ দল। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাচটি শুরু হবে।

ক্যারিবীয়ানদের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে দুটি পরিবর্তন থাকছেই বাংলাদেশ একাদশে। চলতি বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিল মাশরাফি বাহিনী। সেই ম্যাচের দু’জন ক্রিকেটার- মোহাম্মদ মিথুন ও মোহাম্মদ সাইফউদ্দিন এদিন থাকছেন না টাইগার একাদশে।

দেশ সেরা ওপেনার তামিম ইকবালের সঙ্গে এদিন লিটন কুমার দাসকে গোড়াপত্তন করতে দেখা যেতে পারে। টেস্ট সিরিজেও ওপেনিং জুটি ছিল তারা। অন্যদিকে টিম ম্যানেজম্যান্ট ওপেনিংয়ে তামিমের সঙ্গে এনামুল হক বিজয় কিংবা তরুণ ক্রিকেটার নাজমুল হোসেন শান্তকেও ভাবনায় রেখেছে।

সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ রিয়াদদের সঙ্গে সাব্বির রহমান ও মোসাদ্দক হোসেন সৈকতের ওপরই মিডল অর্ডারে ভরসা রাখছে টিম ম্যানেজম্যান্ট। 

প্রথম ওয়ানডে ম্যাচে বোলিংয়ে স্পিন আক্রমণে সাকিবের সঙ্গী হতে পারেন নাজমুল ইসলাম অপু কিংবা মেহেদী হাসান মিরাজ। পেস আক্রমণে এদিন মাঠে নামছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। তার সঙ্গী হবেন রুবেল হোসেন। টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা তো থাকছেনই। এ কারণে হয়তো আবু হায়দার রনি ও আবু জায়েদ রাহীদের অপেক্ষা পালা আরও বাড়তে পারে। 

অপরদিকে, ওয়েস্ট ইন্ডিজ দলেও থাকছে তিনটি পরিবর্তন। সর্বশেষ ওয়ানডে ম্যাচের মারলন স্যামুয়েলস, কার্লোস ব্রাথওয়েট ও কেমার রোচ নেই বাংলাদেশের বিরুদ্ধে উইন্ডিজদের বর্তমান স্কোয়াডে। এই তিন ক্রিকেটারে বদলে তাই এদিন ওয়েস্ট ইন্ডিজ একাদশে দেখা যেতে পারে আন্দ্রে রাসেল, আলজারি জোসেফ ও কিমু পলকে। 

ক্যারিবীয়ান দুই বিধ্বংসী ওপেনার ক্রিস গেইল ও এভিন লুইস এদিন ইনিংসের গোড়াপত্তন করবেন। মিডল অর্ডারে থাকছেন কাইরন পাওয়েল, শাই হোপ, শিমরন হিটমেয়ার, জেসন হোল্ডাররা। আর অলরাউন্ডার হিসেবে রাসেলের দলে থাকা নিশ্চিত। ওয়েস্ট ইন্ডিজ বোলিং আক্রমণে থাকবেন কিমু পল, দেবেন্দ্র বিশু ও জোসেফরা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, লিটন দাস/এনামুল হক বিজয়, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ/নাজমুল ইসলাম অপু, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ: ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, কাইরল পাওয়েল, শিমরিন হিটমেয়ার, জেসন হোল্ডার, রভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্র বিশু, কিমু পল ও আলজারি জোসেফ।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: