কুরআন-গবেষককে আটক করল সৌদি

প্রকাশিত: ২২ জুলাই ২০১৮, ০১:০৮ পিএম

চলমান আলেম ও বুদ্ধিজীবীদের বিরুদ্ধে দমন অভিযানের অংশ হিসেবে একজন কুরআন-গবেষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষককে আটক করেছে রাজতান্ত্রিক সৌদি সরকার।

সৌদি মানবাধিকার সংগঠন এএলকিউএসটি এক টুইটার বার্তায় জানিয়েছে, সৌদ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মুসায়েদ আত-তাইয়ারকে আটক করা হয়েছে। আল-কুরআন নিয়ে ৫৩ বছর বয়সি এই আলেমের লেখা বহু বই রয়েছে।

এই আলেম সাধারণত রাজনীতি নিয়ে কোনো কথা বলেন না। এ কারণে তাকে গ্রেফতারের উদ্দেশ্য নিয়ে পর্যবেক্ষক মহলে কৌতুহল সৃষ্টি হয়েছে। যদিও এই দমন অভিযানের নেতৃত্ব দিচ্ছেন সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান।

সৌদি আরবে সাম্প্রতিক সময়ে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত গ্রেফতার, বিচার ও বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। মানবাধিকার কর্মী, সরকার বিরোধী লেখক, গবেষক ও আলেম সৌদি নিরাপত্তা বাহিনীর প্রধান টার্গেটে পরিণত হয়েছেন।

এ ছাড়া, সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশেও নিরাপত্তা বাহিনী ব্যাপক ধরপাকড় অভিযান চালাচ্ছে। ২০১১ সালের ফেব্রুয়ারি মাস থেকে ওই প্রদেশে সরকার বিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভ চলে আসছে। রাজনৈতিক সংস্কার, বাক স্বাধীনতা, রাজবন্দিদের মুক্তি এবং তেলসমৃদ্ধ প্রদেশটির জনগণের সঙ্গে সৌদি সরকারের বৈষম্যমূলক আচরণের প্রতিবাদে এসব বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।


বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: