রাজধানীতে বসবে ২২-২৯টি পশুর হাট

প্রকাশিত: ২২ জুলাই ২০১৮, ০৪:২০ পিএম

ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানী ঢাকায় ২২টি পশুর হাট বসবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (২২ জুলাই) ঈদুল আজহার প্রস্তুতি নিয়ে এক সভা শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এবার ঈদে ঢাকাতে আপাতত ২২টি গরুর হাট বাসানোর সিদ্ধান্ত হয়েছে। তবে এটি বেড়ে ২৯টি হতে পারে। প্রতিটি হাটে ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তা দিতে পুলিশের ক্যাম্প থাকবে। সেই সঙ্গে র‌্যাবও থাকবে। প্রতিটি হাটেই সিসি ক্যামেরা থাকবে। আর সিসি ক্যামেরা মনিটর করবে পুলিশ।

মহাসড়কে পশুর হাট বসানো যাবে না জানিয়ে তিনি বলেন, রেললাইনেও হাট বসানো যাবে না। চাঁদাবাজি রোধে প্রত্যেক পশুবাহী ট্রাকে নজরদারি করবে আইনশৃঙ্খলা বাহিনী। ট্রাকগুলোতে হাটের নাম টাঙানো থাকবে। কেউ জোর করে হাটে নামাতে পারবে না।

হাটে যেনো কোনো ক্রেতা বা বিক্রেতা জাল টাকার ক্ষপ্পরে না পড়ে সে জন্য প্রতিটি জালটাকা সনাক্তের মেশিন বসানো হবে, বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি জানান, এবার ঈদুল আযহায় কুরবানি যোগ্য গবাদিপশুর সংখ্যা প্রায় ১ কোটি ১৬ লাখ। তার মধ্যে গরু-মহিষ ৪৪ লাখ ৫৭ হাজার এবং ছাগল-ভেড়া ৭১ লাখ।

আসাদুজ্জামান খান বলেন, যে সমস্ত অবৈধ ড্রাগ গরু মোটাতাজা করার জন্য ব্যবহার করা কিন্তু সেগুলো জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর সেগুলো যেনো পশুর হাটে কিংবা অন্য কোথাও সরবরাহ করা না হয় সে বিষয়টি নিশ্চিত করবে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী।

তিনি আরও বলেন, অনেক ক্ষেত্রে গরুর মালিক কুরানির পশুকে মোটাতাজা করার জন্য অবৈধ ড্রাগ ব্যবহার করে। যা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এসব ড্রাগের তালিকা প্রাণি-সম্পদ মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেয়া হবে। এসব ড্রাগ যেনো কোনোভাবেই সরবারহ করা না হয় সে বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিশ্চিত করবে।

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: