টাইগারদের দাপুটে জয় !

প্রকাশিত: ২৩ জুলাই ২০১৮, ০৩:৫০ এএম

দাপুটে ব্যাটিং এর পর দাপুটে বোলিং এ কোনঠাসা হয়ে পরে ওয়েস্ট ইন্ডিজ। আর ফলাফল বাংলাদেশের দাপুটে জয়। টাইগাররা ৪৯ রানের ব্যাবধানে জয় তুলে নেয়। তবে ওয়েস্ট ইন্ডিজের ১ উইকেট বাকি ছিল।

স্ত্রীর অসুস্থতায় ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার কথা ছিল না ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার। তবে সব বাধা উপক্ষো করে সাকিবদের সঙ্গী এখন মাশরাফি। প্রথম ওয়ানডেতে দারুন বল করেছে মাশরাফি। নেতৃত্বে মাশরাফি আছেন বলে লক্ষ্যটা সম্ভাবনাময়ী ছিল প্রথম থেকেই।

আর ক্যাপ্টেন হতাশও করেননি। প্রথম ওয়ানডেতে ৪৯ রানের জয় তুলে নেয় টাইগাররা। ক্যাপ্টেন বল হাতে ৪ উইকেট নিয়ে দলকে জয়ের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

বাংলাদেশের পক্ষে উইকেট পায় মাশরাফি, মোস্তাফিজ, রুবেল, মিরাজ। মোস্তাফিজের পর পর দুই উইকেট নেওয়ার পর হেট্রিকের সুযোগ পায়। যদিও সুযোগ কাজে লাগাতে পারেনি।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে গেইল ৬০ বলে ৪০ রান করে রান আউট হন। ই লিয়েস মর্তুর্জার বলে আউট হন ১৭ রান করে। হোপ রুবেলের এলবি ডাব্লিউর ফাদে পরে আউট হন মাত্র ৬ রানে। মুস্তাফিজের বলে সম্ভাবনাময়ী ব্যাটসম্যান হেটমের আউট হন ৭৮ বলে ৫২ রান করে। জেএন মোহাম্মদ মিরাজের বলে ১০ রান করে আউট হন। হোল্ডার মর্তুজার বলে ১৭ রান করে আউট হন। পাওলকে শূণ্য রানে ফেরান মোস্তাফিজ।

গায়ানায় সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৮০ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল বাংলাদেশ। জয়ের লক্ষ্যে ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজ।

ব্যাটিং এ নেমে ৮১ রানে তিন উইকেট হারিয়ে চাপে পরে। ৮১ রানের সময় মোসাদ্দেকের ছুরে দেয়া বলে গেইল রান আউট হয়ে ফিরে যায়। গেইল ৪০ রান করে ৬০ বলে।

ওয়েস্ট ইন্ডিজ শিবিরে প্রথম আঘাত আনে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। উইকেট পাওয়া ওভারে মর্তুজা ৩ রান দিয়ে উইকেট পান।

&dquote;&dquote;

এর আগে, টসে জিতে প্রথমে ব্যাট করতে নামা বাংলাদেশ শুরুতেই উইকেট হারিয়েছে। দুই ওপেনার এনামুল হক বিজয় ও তামিম ইকবাল সতর্ক সূচনার চেষ্টা করলেও বিপদ থামাতে পারেননি।

ইনিংসের দ্বিতীয় ওভারেই হোল্ডারের আউট সুইংয়ে ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ তোলেন বিজয়। শুন্য রানেই বিজয়ের ইনিংসের ইতি ঘটান ওয়েস্ট ইন্ডিজ কাপ্তান। বিজয়ের বিদায়ে ক্রিজে নামেন সাকিব আল হাসান।

তামিম দেখেশুনে খেলে গেলেও সাকিব আল হাসান রান বাড়ানোর দায়িত্ব নেন। আক্রমণাত্মক ব্যাটিং করে বোলারকে চাপে ফেলার চেষ্টা করেন। কিন্তু ইনিংসের পঞ্চম ওভারেই বৃষ্টি বাঁধায় ২০ মিনিটের জন্য খেলা বন্ধ করতে হয়।

বৃষ্টির পরে খেলতে নেমে যেন আরও বেশি সতর্ক সাকিব-তামিম।

সাকিব ৯৭ রান করে আউট হয়ে গেলেও তামিম ছিলেন অপরাজিত। দারুণ ধৈয্যশীল ইনিংস খেললেন তামিম ইকবাল। তার উইকেট নিতে পারেনি কোনো ক্যারিবীয় বোলার।

১৩০ রানে অপরাজিত থাকলেন বাংলাদেশের এই ড্যাশিং ওপেনার।

&dquote;&dquote;

নির্ধারিত ৫০ ওভার খেলে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ২৭৯ রান। জিততে হলে ক্যারিবীয়ানদের করতে হবে ২৮০ রান।

বাংলাদেশের পক্ষে তামিম করেন ১৩০, সাকিব ৯৭ ও মুশফিক খেলেন ঝড়ো ৩০ রানের ইনিংস।

শেষ বল মোকাবেলা করেন মাহমুদউল্লাহ রিয়াদ। আন্দ্রে রাসেলকে দারুণ এক বাউন্ডারি মেরে ইনিংস শেষ করেন তিনি। তামিম অপরাজিত থাকেন ১৬০ বলে ১৩০ রান করে। ১০টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কার মার মারেন তিনি। ক্যারিয়ারে ১০ম সেঞ্চুরি করে অপরাজিত থেকে যান তামিম ইকবাল। দেবেন্দ্র বিশু ২টি এবং আন্দ্রে রাসেল ও জ্যাসন হোল্ডার নেন ১টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২৭৯/৪ (৫০ ওভার)

ব্যাটিং: তামিম ইকবাল (১৩০*), মাহমুদউল্লাহ রিয়াদ(৪*)।

আউট: এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম।

ওয়েস্ট ইন্ডিজ: ২৩১/৯ (৫০ ওভার)

ব্যাটিং: বিশো (২৯*), জোসেফ (২৯*)

বাংলাদেশের একাদশ : তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজে একাদশ: ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, জেসন মোহাম্মদ, সিমরন হেটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), রভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্রা বিশু, আশলে নার্স ও আলজারি জোসেফ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: