পিরিয়ডের সময়ে বেশি ক্ষুধা লাগে কেন?

প্রকাশিত: ০৫ আগষ্ট ২০১৮, ০৬:০৭ পিএম

প্রতি মাসেই নারীদের কিছু সমস্যার মুখোমুখি হতে হয়। মেজাজ খিটখিটে হয়ে যায়, ক্ষুধা বেড়ে যায়, কিছু কিছু খাবার (যেমন চকলেট এবং আইসক্রিম) খাওয়ার প্রবণতা বেড়ে যায়। এর দুয়েকদিন পরেই পিরিয়ড শুরু হয়ে যায় এবং ক্ষুধা আরও বাড়ে। অনেকেই এ ব্যাপারটাকে স্বাভাবিক বলেই মেনে নেন। কিন্তু ঠিক কী কারণে পিরিয়ডের সময়ে এত ক্ষুধা লাগে?

মূলত পিরিয়ডের সময়ে শরীরে হরমোনের ওঠানামার কারণে এমনটা হয়। তবে এর পেছনে আরও কিছু কারণ রয়েছে।  অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় অবস্থিত আরএসিজিপি কলেজের ড. ক্লেয়ার বালিংগাল জানান, নিঃসন্দেহে ইস্ট্রোজেন এবং প্রজেস্টেরন হরমোন হুট করে কমে যায় পিরিয়ড শুরুর ঠিক আগে, এ কারণে ক্ষুধা বাড়তে পারে। এ সময়ে চকলেট ও মিষ্টি খাবার খাওয়াটা শরীরে সেরোটোনিন এবং ডোপামিন বাড়ায়, ফলে শরীর ও মন ভালো লাগে। তবে এ সময়ে লবণযুক্ত খাবার ও ফাস্ট ফুডের প্রতি তেমন আকর্ষণ দেখা যায় না।

শুধু তাই নয়, অনেকের মাঝেই ধারণা রয়েছে যে চকলেট স্ট্রেস কমায়। এ মানসিকতা থেকেও চকলেট খাওয়ার প্রবণতা দেখা দিতে পারে পিরিয়ডের সময়ে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: