এবার যে মিশনে নামছে টাইগাররা

প্রকাশিত: ০৭ আগষ্ট ২০১৮, ০৯:৫০ এএম

সংস্করণ যখন টি-টোয়েন্টি, ওয়েস্ট ইন্ডিজকে শক্তিশালী প্রতিপক্ষ মানতেই হবে। ওয়ানডে সিরিজ জিতলেও টি-টোয়েন্টিতে ক্যারিবীয়দের বিপক্ষে ধারাবাহিকতা ধরে রাখার বিরাট চ্যালেঞ্জ ছিল বাংলাদেশের সামনে। কঠিন ওই চ্যালেঞ্জ সাফল্যের সঙ্গেই উতরে গেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে ধবলধোলাই করে সিরিজ শেষ করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

এবার তাহলে কি? সামনে টাইগাররা কোন মিশনে নামবে? সেটা কি টেস্ট, ওয়ানডে নাকি টি-টোয়েন্টি? এমন প্রশ্ন হয়তো ঘুরপাক খাচ্ছে দেশের ক্রিকেট প্রেমিদের মধ্যে!

এমন প্রশ্নের উত্তরে বলবো, টাইগারদের সামনে এবার মিশন হচ্ছে এশিয়া কাপ। আগামী ১৫-২৮ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপের ১৪তম আসর। ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত এশিয়া কাপের সর্বশেষ আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও এবারের আসরটি অনুষ্ঠিত হবে ওয়ানডে ফরম্যাটে।

এবারের আসরে অংশ নেবে মোট ছয়টি দল। পাঁচটি দল ইতোমধ্যে নির্ধারণ হয়ে আছে। দলগুলো হলো- বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান ও আফগানিস্তান। আরেকটি দল বাছাইপর্বের মাধ্যমে নির্ধারণ করা হবে।

আগামী ২৯ আগস্ট-৬ সেপ্টেম্বর মালয়েশিয়ায় অনুষ্ঠিত হবে এশিয়া কাপের বাছাইপর্ব। বাছাইপর্বে ছয়টি দল অংশ নেবে। দলগুলো হলো- মালয়েশিয়া, হংকং, নেপাল, ওমান, সিঙ্গাপুর ও সংযুক্ত আরব আমিরাত। বাছাইপর্বে যে দল চ্যাম্পিয়ন হবে তারা মূল পর্বে অংশ নেবে।

এশিয়া কাপের মূল পর্বে প্রথমে ছয়টি দল দুইটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। গ্রুপ ‘এ’তে খেলবে ভারত, পাকিস্তান ও বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল। গ্রুপ ‘বি’তে খেলবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। প্রতিটি গ্রুপ থেকে দুইটি করে মোট চারটি দল উঠবে সুপার-৪ পর্বে। এই পর্বে সবাই সবার মুখোমুখি হবে। তারপর যে দুইটি দল পয়েন্ট টেবিলে সবার উপরে থাকবে তারা ফাইনালে মুখোমুখি হবে।

আগামী ১৫ সেপ্টেম্বর দুবাইয়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়া কাপ। গ্রুপ পর্বে বাংলাদেশের শেষ ম্যাচ ২০ সেপ্টেম্বর, প্রতিপক্ষ আফগানিস্তান। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে আবুধাবিতে। দুইটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় সকাল এগারোটায়।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: