প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

৫ বছরে মাত্র ১৮ বৈঠক

সংসদীয় কমিটি থেকে বিদায় নিলেন রুহুল হক

১২ আগস্ট, ২০১৮ ২১:৪১:৫৯

ছবি: প্রতীকী

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাংসদ ডা. আ ফ ম রুহুল হক সংসদ নির্বাচনের আগেই কমিটি থেকে বিদায় নিলেন।

সূত্র জানায়, গত পাঁচ বছর একই কমিটির সদস্য থাকার পর এখন একে অপরের কাছ থেকে বিদায় নিতে শুরু করেছেন সংসদ সদস্যরা। আবার যেন তারা নির্বাচিত হয়ে সংসদে আসতে পারেন সে জন্য দোয়াও চাইছেন, কোলাকুলি করছেন।

রোববর (১২ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এমন দৃশ্য দেখা যায়।

কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মোহাম্মদ আমান উল্লাহ, আয়েন উদ্দীন এবং নূরুল ইসলাম মিলন উপস্থিত ছিলেন। বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থাপতি ইয়াফেস ওসমান বৈঠকে যোগ দেন।

কমিটির সভাপতি সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক হলেও নিয়ম মেনে বৈঠক করেননি তিনি। এ কয় বছরে কমপক্ষে ৬০টি বৈঠক হওয়ার কথা থাকলেও হয়েছে মাত্র ১৮টি। এর আগের বৈঠক হয় ফেব্রুয়ারিতে। প্রায় ছয় মাস পর কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়।

তাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে আর কোনো বৈঠক হবে না। এ জন্য কমিটির সভাপতি সবার কাছে দোয়া চান। তিনি জানিয়ে দেন, হয়তো নির্বাচনের আগে এটিই শেষ বৈঠক। এ জন্য তিনি সবার কাছে দোয়া চান যেন আবার নির্বাচিত হয়ে সংসদে আসতে পারেন।

এ বিষয়ে কমিটির সদস্য নূরুল ইসলাম মিলন বলেন, অনেক দিন একসঙ্গে মিটিং করেছি। এ জন্য সবাই কোলাকুলি করে বিদায় নিলাম। আশা করি সবার সঙ্গে আবার দেখা হবে।

প্রসঙ্গত, অক্টোরের শেষে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। ২০১৯ সালের ২৮ জানুয়ারি বর্তমান সংসদের মেয়াদ শেষ হবে। সংবিধান অনুযায়ী মেয়াদ শেষের পূর্ববর্তী নব্বই দিনের মধ্যে সংসদ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে ৩১ অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: