যৌনতায় আনন্দ পেতে এড়িয়ে চলবেন যেসব খাবার

প্রকাশিত: ১৪ আগষ্ট ২০১৮, ০৫:১০ পিএম

যৌনতা জীবনের পরম সুখের একটি উৎস। বিবাহিত জীবনে সুস্থ যৌনতা অপরিহার্য বিষয়। তবে খাদ্যোভ্যাসের সাথে যৌনশক্তির সম্পর্ক অত্যন্ত নিবিড়ি। অজ্ঞতার দরুন আমরা এমনসব খাদ্যে অভ্যস্ত হয়ে পড়ি, যা আমাদের যৌনস্বাস্থ্যের জন্য খুব নেতিবাচক। সুন্দর দাম্পত্য জীবনের জন্য তাই যে খাদ্যগুলো যৌনশক্তি বিনষ্ট করে, চলুন জানা যাক সেগুলোর পরিচয়।

&dquote;&dquote;

১.বোতলের পানি: গবেষণায় দেখা গেছে, প্লাস্টিক বোতলে রাখা পানি খেতে যারা অভ্যস্ত, তাদের যৌনতার আগ্রহ ও স্পৃহা অন্যদের চেয়ে কমে যায়। সুতরাং, প্লাস্টিক বোতলে পানি পানের অভ্যাস বাদ দেয়াই আপনার জন্য ভালো হবে।

&dquote;&dquote;

২.কৌটাজাত খাবার: লবনজাত খাদ্য যেগুলো কৌটার মাঝে বেশিদিন থাকে, তা আপনার যৌন স্বাস্থ্যের জন্য নিরাপদ নয়। কৌটায় বা ক্যানের ভেতর যা থাকছে প্রকৃতপক্ষে সে খাবারগুলোর প্রক্রিয়াজাতকরণ সম্পর্কে যদি নিঃসন্দেহ থাকেন তো ভালো কথা; নইলে এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ। এ জাতীয় খাবার আপনার যৌন স্পৃহা অবদমন করবে। এছাড়া বেশি ক্যানজাত খাবারে যদি সোডিয়ামের উপস্থিতি বেশি হয়, তবে তাতে ব্লাড প্রেসারও বেড়ে যেতে পারে। সুতরাং সোডিয়ামের মাত্রার দিকেও নজর রাখুন।

&dquote;&dquote;

৩.কফি: শরীরে চনমনে ভাব আনার জন্য কফির সুখ্যাতি রয়েছে। এছাড়া অবসাদ দূর করে কর্মস্পৃহা তৈরীতেও এর ইতিবাচক ভূমিকা রয়েছে। তবে এরপরও ক্যাফেইন থাকার কারণে বেশি কফি খেলে আপনার ভেতরে অতিরিক্ত উত্তেজনা ও স্নায়ু সংবেদনশীলতা তৈরী হতে পারে। এটা আনন্দদায়ক ও সুন্দর যৌনতার জন্য নেতিবাচক। তাই অতিরিক্ত কফি পান থেকে বিরত থাকুন। স্নায়ু স্বাভাবিক থাকলে আনন্দ দীর্ঘায়িত হবে আপনার।

&dquote;&dquote;

৪.ব্রেডজাতীয় খাবার: পিজা, বার্গার, স্যান্ডউইচ কিংবা নরমাল ব্রেড দিয়ে শখের খাওয়া-দাওয়ায় যারা অভ্যস্ত তাদের জন্য এটা দুঃসংবাদ। কারণ, ব্রেডজাতীয় এধরনের খাবারগুলো আপনার যৌনশক্তি হ্রাস করার পাশপাশি হৃদযন্ত্রেরও ক্ষতি করে থাকে। সুতরাং এধরণের থাবার যতোটা সম্ভব এড়িয়ে চলুন।

&dquote;&dquote;

৫.অ্যালকোহল ও ড্রাগস: এগুলোর কুফল অত্যন্ত ব্যাপক। এমনকি আপনার পুরো জীবন নাশেরও কারণ হতে পারে অ্যালকোহল ও ড্রাগস। অনেকে সাময়িক উত্তেজনা বৃদ্ধির ড্রাগস বা অ্যালকোহল সেবন করে থাকেন। কিন্তু বাস্তবতা হল এতে করে আপনার প্রজনন শক্তি হ্রাস হওয়ার সাথে সাথে সামগ্রিক যৌন শক্তিও ক্ষতিগ্রস্থ হবে মারাত্নকভাবে। তাই সব ধরণের অ্যালকোহল ও ড্রাগসকে না বলুন আজ থেকেই।

&dquote;&dquote;

৬. ফ্রেঞ্চ ফ্রাই: যদিও ফ্রেঞ্চ ফ্রাই তরুণদের খুব পছন্দের খাবার এবং হাল্কা স্ন্যাকস হিসেবে বয়স্করাও এর ফ্যান; তবু যৌনশক্তির জন্য এটি নেতিবাচক হিসেবে বিবেচিত হয়ে থাকে। তথ্য: কিউরজয় ডটকম

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: