সহজেই সরিয়ে ফেলুন কঠিন মানসিক চাপ

প্রকাশিত: ১৬ আগষ্ট ২০১৮, ০৪:২০ পিএম

মানসিক চাপ বা স্ট্রেস একটি সাংঘাতিক সমস্যা। উত্তরাধুনিক সভ্যতার সাথে চলতে গিয়ে গতিশীল হয়েছে আমাদের জীবন। কর্মক্ষেত্রে বেড়েছে ব্যস্ততা। আমরা তবে সবকিছু ছাপিয়ে, হয়ে পড়েছি নিঃসঙ্গ। সেইসাথে প্রাত্যহিক জীবনের অস্থিরতা তো আছেই। ক্যারিয়ারে উন্নতির জন্য আছে প্রচন্ড উৎকন্ঠা ও উদ্বেগ। সবমিলিয়ে মানসিক চাপে কমবেশি আমরা সবাই ভুগছি। এ থেকে মুক্তির জন্য গবেষক ও মনোবিদরা কাজ করে যাচ্ছেন প্রতিনিয়ত।

চলুন জেনে নেয়া যাক, মানসিক চাপ কমানোর উপায়গুলি:

&dquote;&dquote;

১.গল্প করুন প্রিয়জনের সাথে: সবচেয়ে সেরা উপায়ে মনের চাপ কমাতে প্রিয়জনকে কাছে ডেকে নিন। এক কাপ চা বা কফির সঙ্গেই গল্পগাছায় জমে যাক আপনাদের সন্ধে। দু’জনের সারা দিনের কাজ, ইচ্ছে—এসব নিয়েই না হয় কথা হোক। দেখবেন, মনের ভার অনেক হালকা হচ্ছে। যদি বাড়িতে একা থাকেন, তা হলে বরং কিছুটা সময় কাটান পছন্দের কোনও বন্ধুর সঙ্গে।

&dquote;&dquote;২.সময় দিন নিজেকে: নিজের জন্য কিছুটা সময় রাখছেন কি সারা দিনে? না রাখলে আজ থেকেই তা রাখুন। এই সময়টায় নিজের পছন্দ অনুযায়ী কিছু করুন। ঘর সাজানো, বাগান করা—যা খুশি। বই পড়তে ভাল লাগে সেটার চর্চাও করুন এই সময়টা। পোষ্য থাকলে তার সঙ্গে সময় কাটালেও চাপ মুক্ত হবে মন।

৩.প্রার্থণা ও মেডিটেশান করুন: প্রার্থণা এমন একটি বিষয় যা আপনাকে সবসময় আত্নিক প্রশান্তি দেবে। পাশাপাশি মনকে ভারমুক্ত রাখতে বা মনের চাপ কমাতে প্রতিদিনই ঘুম থেকে উঠে কিছুটা সময় দিন মেডিটেশানে। মনঃসংযোগ বাড়াতে এর চেয়ে উত্তম উপায় আর হয় না। আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলছে, একাগ্রতার মধ্যেই লুকিয়ে আছে চাপমুক্তির দাওয়াই। যত কাজে মন বসাতে পারবেন, ততই মনে আজেবাজে চাপ থাবা বসাতে পারবে না।

&dquote;&dquote;৪.শুনতে পারেন পছন্দের মিউজিক: বাড়ি ফিরে নিজের প্রিয় বিছানা আমাদের সকলের প্রিয়। বেশ তো, গা এলিয়ে দিন বিছানায়। এ বার হাতের কাছে থাকা মিউজিক সিস্টেমে চালিয়ে দিন আপনার পছন্দের কোনও হালকা গান। মস্তিষ্কের কোষ এতে আরাম পায়। হালকা গানের ছন্দ হাইপোথ্যালামাসে এক সুখের আমেজ তৈরি করে। সহজেই পিছু সরে মানসিক চাপ।

৫.ঘুরে আসুন সময়ে পেলে: হাতে পর্যাপ্ত সময় থাকলে, ঘুরে আসুন দেশের কোনো দর্শণীয় স্থান থেকে। প্রকৃতির সান্নিধ্যে থাকলে মন তো ভালো থাকবেই, সেইসাথে উন্মুক্ত বাতাসে তরতাজা হয়ে উঠবে আপনার শরীরটাও। ভ্রমণের আনন্দ থেকে তাই বঞ্চিত করবেন না নিজেকে। সূত্র: রিডার্স ডাইজেস্ট

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: