ইবি শিক্ষার্থীর অভিনব আবিষ্কার 

প্রকাশিত: ১৭ আগষ্ট ২০১৮, ১০:১৬ এএম

সাতক্ষীরা জেলার ছেলে সজীব সাহা। ছোটবেলা থেকেই নতুন নতুন যন্ত্র আবিষ্কারের স্বপ্ন দেখতো সে। বিজ্ঞানের এই উৎকর্ষতার যুগে মাথার মধ্যে তার সবসময় ঘুরপাক খায় কিভাবে মানুষের মাঝে নিজেকে নতুন ভাবে উপস্থাপন করা যায়। পড়ছে এমএসসিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে। বিশ্ববিদ্যালয় জীবনে সে অনেকগুলো প্রজেক্টের কাজ করেছে যেমন: ভয়েস কন্ট্রোলড হোম অ্যাপ্লিকেশন, সর্ট ডিসটেন্স রাডার ইউজিং আল্ট্রাসনিক, ডিসটেন্স মেজারমেন্ট ইউজিং আলট্রাসনিক সহ কয়েকটি প্রজেক্টের কাজ। 

তবে এবার এক অভিনব রোবট আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছে সবাইকে। তার আবিষ্কৃত প্রজেক্টের নাম ‘স্মার্ট ফোন কন্ট্রোল অবজেক্ট পিকিং রোবট।’ এই রোবটের মাধ্যমে সম্পূর্ণ স্মার্ট ফোন দ্বারা কন্ট্রোল করে কোন বস্তুকে এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে নেয়া যাবে। এতে ৪ চাকা সমৃদ্ধ গাড়ি আছে যা কোন বস্তুকে পরিবহনের কাজে এবং উদ্ধার কাজে ব্যবহার করা যাবে। 

&dquote;&dquote;

রোবটটিতে একটি মেকানিক্যাল হাত আছে যার মাধ্যমে কোন বস্তুকে যেকোনো দিকে ১৮০ ডিগ্রি কোনে ঘোরানো যাবে। মেকানিক্যাল হাতটি ডানে-বামে, উপরে-নিচে সবদিকে ঘোরানো যাবে। এটি স্মার্ট ফোনের মাধ্যমে ৫০ মিটার পর্যন্ত নিয়ন্ত্রণ করা যাবে, তবে প্রয়োজন অনুসারে ওয়াইফাই মডিউল ব্যবহার করলে অনেক দূর থেকে এটা নিয়ন্ত্রণ করা যাবে। যদি রোবটটির সাথে ক্যামেরা ও কালার সেন্সর ব্যবহার করা যায়, তবে এটি নির্দিষ্ট বর্ণের বস্তুকে নিজ থেকেই স্বয়ংক্রিয়ভাবে উঠাতে (চিনতে) পারবে এবং অপারেটর ক্যামেরার ছবি দেখে অনেক দূর থেকেও যন্ত্রটিকে নিয়ন্ত্রণ করতে পারবে।

যে সকল স্থানে যাতায়াত ঝুঁকিপূর্ণ, সেখানে এ রোবটের মাধ্যমে কোন বস্তু আনা বা পাঠানো যাবে। একজন অপারেটরের মাধ্যমে এমন অনেকগুলো রোবট নিয়ন্ত্রণ করা সম্ভব, যার ফলে সকল ক্ষেত্রে জনশক্তি কম লাগবে এবং ঝুঁকিও থাকবে না। 

এই অভিনব যন্ত্রের আবিষ্কারের বিষয়ে জানতে চাইলে সজীব সাহা বলেন, ‘আমার জানা মতে এমন প্রজেক্টের কাজ বাংলাদেশে এই প্রথম। এটি তৈরিতে আমার প্রায় ৪ হাজার টাকা ব্যয় হয়েছে। উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি ব্যবহার করলে রোবটটির দ্বারা অনেক কাজ করানো সম্ভব হবে। যেমন, কলকারখানায় ব্যবহারের ফলে খরচ ও জনবল দুটিই কম প্রয়োজন হবে।’ 

&dquote;&dquote;

ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাইলে সজীব সাহা বলেন, ‘ভবিষ্যতে আমি বড় কোন কোম্পানির ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং সেক্টরে কাজ করতে চাই এবং দেশকে বিজ্ঞানের দিক থেকে আরও এক ধাপ এগিয়ে নিতে চাই।’

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: