‘রাজধানীতে বস্তি থাকছে না’

প্রকাশিত: ১৯ আগষ্ট ২০১৮, ১২:২৫ পিএম

দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পের মাধ্যমে রাজধানীতের ২৪ ঘন্টা পানির সুব্যবস্থা নিশ্চিত করতে পারবো। এর মাধ্যমে ঢাকা ওয়াসা সবার জন্য পানি নিশ্চিত করতে পারবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, ঢাকাতে একটি বড় সমস্যা হচ্ছে বিশুদ্ধ পানি। এ লক্ষ্যে আমরা ১৯৯৯ সালে পানিনীতি প্রনায়ণ করেছি। ঢাকা শহরের মানুষের সবাই যাতে বিশুদ্ধ পানি নিশ্চিত করতে কাজ করছে ঢাকা ওয়াসা।

রবিবার (১৯ আগস্ট) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ব্যক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাবার হত্যার পর দেশে ফিরে গণতন্ত্রের রক্ষায় যেভাবে কাজ করেছি সেই সঙ্গে নগরবাসীর জীবনমানের উন্নয়নে কাজ করছি। রাজধানী ঢাকার পানি ব্যবস্থাপনা এক ধরণের বিশৃঙ্খলা অবস্থায় ছিল। আমি শৃঙ্খালা ফিরিয়ে বিশুদ্ধ পানির সুষ্ঠু ব্যবস্থা নিশ্চিত করেছি।

&dquote;&dquote;শেখ হাসিনা বলেছেন, রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকায় বস্তির কারণে ভূমির অপচয় হচ্ছে। বস্তিবাসীর জীবনমানের উন্নয়নে কাজ করছে সরকার। রাজধনীর বিভিন্ন এলাকায় বস্তিবাসীর জন্য বহুতল ভবন নির্মাণ করা হবে। বস্তির একপাশে কিছু জায়গা নিয়ে বহুতল ভবন নির্মাণ করে ছোট ছোট ফ্ল্যাট করার সিদ্ধান্ত নিয়েছে। ৫০০ বর্গফুটের মতো ফ্ল্যাট হলেও বস্তির চেয়ে ভালোভাবেই বসবাস করতে পারবে এসব পরিবার। ঢাকা শহরে এখন যেমন বস্তি রয়েছে আর এমন বস্তি থাকবে না। বহুতল ভবন নিমার্ণ করে দেবে। সবাই ফ্ল্যাট থাকতে পারবে। দিন সপ্তাহিক মাসিক ভাড়া দিয়ে থাকতে পারবে।

তিনি বলেন, দেশের উন্নয়নের জন্য ধনী লোকের যেমন দরকার। তেমননি বস্তিবাসীরও প্রয়োজন রয়েছে। তাদের জীবনমান উন্নয়নের জন্য আমাদেরকেও ভাবতে হবে। তাদের জন্য আমাদের কাজ করতে হবে। কারণ আমার রাজনীতি তো তাদেরই জন্য।

তিনি আরও বলেন, সরকার দেশের ১৬ কোটি মানুষের বিশুদ্ধ পানি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। এর জন্য আমরা আগামী ১০০ বছর পর কিভাবে পানি সরবরাহ করবে সেই পরিকল্পনা নিয়েছি। শুধু রাজধানী নয়, সারা দেশের জেলা উপজেলায় বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিতে পরিকল্পনা নিয়েছি। এসময় দাশেরকান্দি শোধনাগার স্থাপন হলে এ শোধনাগারে দৈনিক ৫০ কোটি লিটার পানি শোধন করা সম্ভব হবে বলে জানান প্রধানমন্ত্রী।

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: