যৌন কেলেঙ্কারিকে ঘিরে পোপের পদত্যাগ দাবি

প্রকাশিত: ২৭ আগষ্ট ২০১৮, ০৭:০২ পিএম

যুক্তরাষ্ট্রের এক প্রখ্যাত কার্ডিনাল ম্যাকক্যারিকের যৌন কেলেঙ্কারিতে নিষ্ক্রিয় ভূমিকা পালনের অভিযোগে, পোপ ফ্রান্সিসের পদত্যাগ দাবি করেছেন ভ্যাটিকানের প্রাক্তন আর্চবিশপ কার্লো মারিয়া ভিগানো। তবে পোপ ফ্রান্সিস এ বিষয়ে এখনও কিছু জানাননি।

১১ পৃষ্ঠার এক প্রতিবেদনে আর্চ বিশপ কার্লো মারিয়া ভিগানো উল্লেখ করেছেন, যৌন অসদাচারণের অভিযোগে ম্যাককারিকের ওপর পোপ বেনেডিক্টের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন, পোপ ফ্রান্সিস। ভিগানোর অভিযোগ, ‘নিষেধাজ্ঞার পরও পোপ ফ্রান্সিস ম্যাককারিকের অপরাধ আড়াল করার চেষ্টা করেন’। এদিকে, পোপ ফ্রান্সিসকে এই অভিযোগ সম্পর্কে প্রশ্ন করা হলে, তিনি এ বিষয়ে কিছু বলতে অস্বীকৃতি জানান।

পোপ ফ্রান্সিসের আয়ারল্যান্ড সফরের সময় আর্চবিশপ কার্লো মারিয়া ভিগানো ন্যাশনাল ক্যাথলিক রেজিস্ট্রারসহ দীর্ঘ ১১ পাতার এই বিবৃতিতে অনেক সত্য প্রকাশ করেন। তিনি প্রাক্তন ও বর্তমান ভ্যাটিকান ও মার্কিন চার্চের কর্মকর্তাদের একটি তালিকা উপস্থাপন করে বলেন, ‘এরা কার্ডিনাল থিওডর ম্যাকক্যারিকের যৌন কেলেঙ্কারি সম্পর্কে জানতেন এবং তা ধামাচাপা দিতে চেষ্টা করেন।’ যৌন কেলেঙ্কারির অভিযোগে, গত সপ্তাহে পদত্যাগ করেন মার্কিন কার্ডিনাল থিওডর ম্যাকক্যারিক।

ভিগানো এর আগেও পোপের সমালোচনা করেছেন। এবার বিবৃতিতে বলেন, ‘পোপ ফ্রান্সিস বরাবরই চার্চে স্বচ্ছতা বজায় রাখার আহ্বান জানিয়েছেন। বৈশ্বিক চার্চের এই চূড়ান্ত নাটকীয় মুহূর্তে তার অবশ্যই উচিত নিজের ভুলগুলো স্বীকার করা। তার ঘোষিত জিরো টলারেন্সের নীতির জন্যই এটি জরুরি। পোপ ফ্রান্সিসেরই উচিত সর্বপ্রথম কার্ডিনাল ম্যাকক্যারিকের অপকর্ম ধামাচাপা দিয়েছেন এমন কার্ডিনাল ও বিশপদের জন্য ভালো দৃষ্টান্ত স্থাপন করা এবং তাদের সবাইকে সাথে নিয়ে পদত্যাগ করা।’

প্রসঙ্গত, প্রায় দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের ক্যাথলিক চার্চে যৌন কেলেঙ্কারি তদন্তে পেনসিলভানিয়ার বিচারকমণ্ডলী গুরুতর অভিযোগের কথা প্রকাশ করেন। তারা জানান, গত ৭০ বছরে ওই রাজ্যের ৩০১ জন যাজক, অপ্রাপ্তবয়স্কদের ওপর দীর্ঘ দিন ধরে যৌন নিপীড়ন চালিয়ে এসেছেন। তথ্য: আল জাজিরা ও বিবিসি।

বিডি২৪লাইভ/এএআই/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: