পারমানবিক চুক্তি পরিত্যাগে প্রস্তুত ইরান

প্রকাশিত: ৩০ আগষ্ট ২০১৮, ০১:১১ পিএম

বিশ্বশক্তির সঙ্গে করা পারমাণবিক চুক্তি পরিত্যাগ করতে পারে ইরান। মন্ত্রী পরিষদে এই সতর্ক সংকেত ঘোষণা করলেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খোমেনি। প্রেসিডেন্ট হাসান রুহানিসহ অন্যান্য নেতাদের সঙ্গে এক জরুরি মিটিংয়ে এসব কথা বলেন তিনি।

এর ফলে চুক্তিটি টেকসই হবে কিনা তা নিয়ে সংশয় ব্যক্ত করেছেন খোমেনি। চলতি বছরের মে মাসে, যুক্তরাষ্ট্র চুক্তিটি থেকে সরে যাবার ঘোষণা দেওয়ার পর, এর ইউরোপীয় অংশীদাররা চুক্তিটি রক্ষার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। খোমেনি মন্ত্রীদের উদ্দেশ্যে বলেন, তাদের উচিৎ (ইউরোপের ও বিশ্বশক্তি) চুক্তি রক্ষায় বা অর্থনৈতিক অবস্থা উন্নতির আশা না রাখা।

সর্বোচ্চ ধর্মীয় এই নেতা আরও বলেন, পারমাণবিক চুক্তি হচ্ছে একটা উপায়, মূল লক্ষ্য নয়। আর আমরা যদি এই সিদ্ধান্তে উপনীত হই যে এটা আমাদের জাতীয় স্বার্থের কাজে লাগবে না, তাহলে আমরা এটা পরিত্যাগ করতে পারি।

ইরান কখনোই অভদ্র ও মারমুখী মার্কিন কর্মকর্তাদের সঙ্গে নতুন চুক্তি নিয়ে আলোচনায় বসবে না বলেও মন্তব্য করেন তিনি। সূত্র: আল জাজিরা

বিডি২৪লাইভ/এএআই/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: