হাসি-ঠাট্টা-রহস্যের ‘মোমো’

প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫৪ এএম

ব্লু হোয়েল এর পর পরই ছড়িয়ে পড়েছে মোমো গেমের আতঙ্ক। অনলাইন সোশ্যাল গেইম মোমো খেলেে এরই মধ্যে বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়াসহ নানা ভাবে ক্ষতিগ্রস্থ হবার খবর পাওয়া গেছে। তবে শুধু আতঙ্কই নয় ইদানিং মোমোকে নিয়ে ঠাট্টা-মশরায় ব্যস্ত হয়ে পড়েছে সোশ্যাল মিডিয়া। মোমোকে নিয়েই তৈরি করা হচ্ছে অনেক রকম মিম।

&dquote;&dquote;মোমো আতঙ্ক আর খোরাকের মধ্যেই ফেসবুক জুড়ে ভাইরাল হচ্ছে মোমোর চ্যাটের বিভিন্ন স্ক্রিনশট। কোথাও মোমোকেই উলটে ভয় দেখানো হচ্ছে। কোথাও বা মোমোর সঙ্গে চ্যাটে মোমোকেই নিয়ে ঠাট্টা-মশকরা করা হচ্ছে। ফেসবুকের বিভিন্ন ট্রোল পেজ থেকে যা শেয়ার করা হচ্ছে।

সব মিলিয়ে বলাই চলে হাসি-ঠাট্টা-রহস্যের ‘মোমো’।

&dquote;&dquote;

অনেকের মধ্যেই প্রশ্ন উঠছে, মোমো তাকে কেন মেসেজ করেছ না! ফেসবুকে ট্রোলের বাড়বাড়ন্ত দেখে তারাও চাইছেন মোমোকে নিয়ে মজা করতে। তবে মোমো তাদের প্রশ্নের উত্তর দেয় কি না, সেটা সময়েই বলবে।

আপাতত সাইবার বিশেষজ্ঞরা বলছেন, মোমো গেমের লিংক মেসেজে এলেই পুলিশের সঙ্গে যোগাযোগ করতে। হোয়াটসঅ্যাপের চ্যাটবক্সে এই মারণ গেমের লুকোচুরির মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা।

&dquote;&dquote;তদন্তকারীদের মতে, হাতে মোবাইল থাকলে যে কেউ মোমোর মেসেজ পাঠাতে পারেন। হাতে কলমে ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে গোটা প্রক্রিয়া খতিয়ে দেখেছেন তদন্তকারীরা।

&dquote;&dquote;

বলা হচ্ছে, প্রথমে মোমোর ছবি ডাউনলোড করা হচ্ছে। তারপর নির্দিষ্ট অ্যাকাউন্ট তৈরি করে ভার্চুয়ালি বিদেশি নম্বর নেয়া হচ্ছে।

&dquote;&dquote;

সেই নম্বর দিয়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খোলা হচ্ছে। সেই অ্যাকাউন্টের ডিপিতে রাখা হচ্ছে মোমোর ছবি। তারপরই ভয় দেখাতে মেসেজ করা হচ্ছে।

জানা যায়, সম্প্রতি উল্লেখযোগ্য সংখ্যক মেসেজ স্যোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। যেখানে লেখা, ‘Hi, I am Momo’ । আর তাতেই বেশ আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছে কলকাতাবাসী।

&dquote;&dquote;মরণগেম ব্লু-হোয়েলের ক্ষেত্রে খেলার প্রতি ধাপে থাকত নিত্যনতুন লিংক। সেই লিংকেই ছিল মৃত্যুফাঁদ। মোমোর ক্ষেত্রে কিন্তু শুধু মেসেজ আর ছবি। কোনো লিংক নেই বলে দাবি অনেকের।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: