হঠাৎ কেন অবসরের ঘোষণা দিলেন কুক?

প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ০৬:১৭ পিএম

ইংল্যান্ডের তারকা ওপেনার অ্যালিস্টার কুক আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। আগামী ৭ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে ওভালে ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচ খেলবেন সাবেক এ ইংলিশ অধিনায়ক।

বয়স মাত্র ৩৩! চাইলে আরও কয়েকটা বছর অনায়াসেই খেলে যেতে পারতেন কুক। কিন্তু ভারতের বিপক্ষে চলতি সিরিজে ক্রমাগত ব্যাটিং ব্যর্থতা তাকে কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। সাবেক থেকে শুরু করে ভক্তদের অনেকেই সমালোচনায় চিড়েচেপ্টা করে দিচ্ছিলেন টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহককে।

১৬০ টেস্টে অ্যালিস্টার কুকের রান ১২২৫৪। ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ডটিও কুকের।

সোমবার এক বিবৃতিতে কুক বলেন, ‘গত কয়েক মাস ধরে অনেক চিন্তা ও বিচার বিবেচনার পর আমি সিদ্ধান্ত নিয়েছি ভারতের বিপক্ষে টেস্ট সিরিজেই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের অবসরের ঘোষণা দেওয়ার।’

২০০৬ সালের মার্চে ভারতের বিপক্ষে টেস্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে পা দেন কুকু। এরপর ১৬০ টেস্টের পাশাপাশি ৯২ টি ওয়ানডে ও ৪টি টি-টুয়েন্টি খেলেছেন তিনি। মূলত টেস্ট স্পেশালিস্ট হিসেবে পরিচিত ছিলেন কুক। ২০১৪ সালে শেষ ওয়ানডে ম্যাচ খেলেন। শেষ টি-টুয়েন্টি খেলেন ২০০৯ সালে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: