দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ শুরু আজ

প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০৩:৩৫ পিএম

নয় বছর পর, দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফের আয়োজক বাংলাদেশ। আজ মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) সাফের দ্বাদশ আসরের পর্দা উঠতে যাচ্ছে। উদ্বোধনী ম্যাচে বিকেল চারটায় মুখোমুখি হবে নেপাল ও পাকিস্তান। আর সন্ধ্যা সাতটায় দিনের অপর ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভুটান। সরাসরি সম্প্রচার করবে বিটিভি। সাফ চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর টেলিভিশন সম্প্রচার যাত্রা শুরু করবে।

ভুটানের বিপক্ষে বাংলাদেশ জাতীয় দল ১৯৮৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ৮ ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে বাংলাদেশের জয় ৬টিতে। ড্র ১টিতে। আর ভুটানের জয় ১টিতে। সেটি এসেছে ২০১৬ সালে এশিয়া কাপের প্রাক-বাছাই পর্বের ম্যাচে। ঘরের মাঠে তারা বাংলাদেশকে হারিয়েছিল ৩-১ ব্যবধানে।

এবারের আসরে বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ ভুটান, পাকিস্তান ও নেপাল। মঙ্গলবার ভুটানের বিপক্ষে খেলার পর বৃহস্পতিবার পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। আর শনিবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। পরের রাউন্ডে যেতে হলে কমপক্ষে দুটি জয় প্রয়োজন বাংলাদেশের।

এবার ঘরের মাঠে খেলা। এবার মামুনুল-জামাল ভুঁইয়ারা পারবে কী বাংলাদেশকে সাফের দ্বিতীয় শিরোপা উপহার দিতে? পথটা অবশ্য কঠিন। ভারত, মালদ্বীপ, নেপাল ও ভুটানের মতো দলগুলো আছে। তারপরও স্বপ্ন দেখতে দোষ কী? ঘরের মাঠে খেলা, তাই আরো একবার শিরোপা জয়ের উল্লাসে ভাসার স্বপ্ন দেখতে শুরু করেছে ফুটবলপ্রেমীরা।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের কোচ জিমি ডে বলেন, ‘এই টুর্নামেন্টকে সামনে রেখে আমরা বিকেএসপিতে ক্যাম্প করেছি। কাতারে ক্যাম্প করেছি। ক্যাম্প করেছি দক্ষিণ কোরিয়ায়। খেলেছি এশিয়ান গেমসে এবং সবশেষ নীলফামারিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছি। যদিও ওই ম্যাচে আমরা জয় পাইনি। তবে ছেলেরা অনেক ভালো খেলেছে। সবকিছু মিলিয়ে সাফের জন্য আমরা প্রস্তুত। আশা করছি ভুটানের বিপক্ষে ছেলেরা তাদের সেরাটা দিয়ে খেলে ভালো ফল আনবে। ম্যাচ বাই ম্যাচ খেলে আমরা সামনে আগাতে চাই।’

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: