প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

ফেমবোসায় অংশ নিচ্ছে না পাকিস্তান-মালদ্বীপ

০৪ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:০২:১০

ছবিঃ সংগৃহীত

সার্কভুক্ত আটটি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের সংগঠন দ্য ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়ার (ফেম্বোসা) সম্মেলন দ্বিতীয়বারের মতো ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে।

বুধবার (৫ সেপ্টেম্বর) সকালে সম্মেলনের উদ্বোধন হবে। ইতোমধ্যে পাকিস্তান ও মালদ্বীপ ছাড়া অন্য পাঁচটি দেশের নির্বাচন কমিশনের প্রতিনিধিরা ঢাকায় পৌঁছেছেন। তবে পাকিস্তান ও মালদ্বীপের নির্বাচন কমিশনাররা এবারের সম্মেলনে যোগ দিচ্ছেন না বলে জানা গেছে।

আয়োজনের দায়িত্বে থাকা বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) মানব সম্পদ উন্নয়ন কল্যান বিভাগের উপ-সচিব মো.আব্দুল হালিম খান বলেন, মলদ্বীপ ও পাকিস্তান এই সম্মেলন বয়কট করেনি। তাদের রাষ্ট্রদূতরা কালকের সম্মেলনে অংশগ্রহণ করবেন। তারা আজকের আমাদের নৈশভোজে অংশ নিয়েছে।

বিষয়টি ব্যাখ্যা করে হালিম খান বলেন, পাকিস্তানের যে প্রতিনিধিকে আসার জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল, সেখানে একটি উপ-নির্বাচন পড়ে যাওয়ার কারণে তিনি আসতে পারেননি। আর মালদ্বীপে কয়েকদিন পরে সাধারণ নির্বাচন আছে, সেজন্য আসতে পারেননি। এই দুই দেশেরই প্রতিনিধি হিসেবে সম্মেলনে তাদের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতরা উপস্থিত থাকবেন।

ইসি সূত্রে জানা যায়, পাকিস্তান নির্বাচন কমিশনের প্রাদেশিক নির্বাচন কমিশনার জাফর ইকবাল হোসেনের সম্মেলনে উপস্থিত থাকার কথা ছিল। তবে মালদ্বীপের সুর্নিদিষ্ট কোনো প্রতিনিধির নাম উল্লেখ ছিল না।

কমিশনের জনসংযোগ বিভাগের পরিচালক (যুগ্ম সচিব) এস এম আসাদুজ্জামান এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, আগামী ৫-৬ সেপ্টেম্বর ফেম্বোসার নবম সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী রেডিসন ব্লু হোটেলে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। সম্মেলনে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপ নির্বাচন কমিশন থেকে মোট ২১ জন প্রতিনিধি অংশগ্রহণ করবেন। এ ছাড়া স্বাগতিক বাংলাদেশের নির্বাচন কমিশনও অংশ নেবে।

বাংলাদেশের উদ্যোগে ২০১০ সালে ফেমবোসা যাত্রা শুরু করে। পর্যায়ক্রমে ২০১১ সালে পাকিস্তান, ২০১২ সালে ভারত, ২০১৩ সালে ভুটান, ২০১৪ সালে নেপাল, ২০১৫ সালে শ্রীলংকা, ২০১৬ সালে মালদ্বীপ ও ২০১৭ সালে আফগানিস্তানে সংস্থাটির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। দেশের নামের ক্রমানুসারে ২০১৮ সালে বাংলাদেশে নবম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

বিডি২৪লাইভ/এএস/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: